bangla news

কানাডার ভেঙ্কুভারে বাণিজ্যিক সেমিনার অনুষ্ঠিত 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৬ ২:১০:৫৫ পিএম
‘বাংলাদেশ: আপনার বাণিজ্য ও বিনিয়োগের গন্তব্য’ শীর্ষক একটি বাণিজ্যিক সেমিনার

‘বাংলাদেশ: আপনার বাণিজ্য ও বিনিয়োগের গন্তব্য’ শীর্ষক একটি বাণিজ্যিক সেমিনার

ঢাকা: কানাডার ভেঙ্কুভার শহরে অটোয়ার বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ‘বাংলাদেশ: আপনার বাণিজ্য ও বিনিয়োগের গন্তব্য’ শীর্ষক একটি বাণিজ্যিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

ব্রিটিশ কলম্বিয়ার বাংলাদেশ কমিউনিটির সংগঠন গ্রেটার ভেঙ্কুভার বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন-জিভিবিসিএ এর সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।  

এতে ব্রিটিশ কলম্বিয়ার প্রাদেশিক পরিষদের শ্রমমন্ত্রী হ্যারি বেইনস ও শক্তি, খনি ও পেট্রোলিয়াম সম্পদ মন্ত্রী ব্রুস র‌্যালস্টোন ছাড়াও ব্রিটিশ কলম্বিয়ার অনেক ব্যবসায়ী, প্রবাসী বাংলাদেশি অংশ নেন। 

শুক্রবার (৬ মার্চ) কানাডার বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সেমিনারে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান  কানাডা-বাংলাদেশের ক্রমবর্ধমান বাণিজ্যিক, রাজনৈতিক ও বহুপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন।  সেক্ষেত্রে হাইকমিশনের গুরুত্বপূর্ণ ভূমিকা ও প্রবাসী বাংলাদেশিদের সহায়তার জন্য হাইকমিশনের বিবিধ কর্মকাণ্ডের কথা তিনি উল্লেখ করেন। 

হাইকমিশনার মিজানুর রহমান কানাডার সাসকাচুয়ান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান কৃষি, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা বিষয়ক সহযোগিতার আদলে ব্রিটিশ কলম্বিয়ার সঙ্গে অনুরূপ সমঝোতা স্মারক বা চুক্তি করা যেতে পারে বলে মত দেন। তিনি বাংলাদেশ হাইকমিশন কানাডার বুকে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর নানা অনুষ্ঠান আয়োজনের বছরব্যাপী পরিকল্পনাও উল্লেখ করেন। 

বাণিজ্য সেমিনারে বাংলাদেশের উন্নয়নের উপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী হ্যারি বেইনস বাংলাদেশের উন্নয়নের তথ্যভিত্তিক ডকুমেন্টারি দেখেন। ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানি এবং কানাডার শ্রমখাতে বাংলাদেশের আরও অংশগ্রহণের ব্যাপারে আশা প্রকাশ করেন। অন্যদিকে ব্রিটিশ কলম্বিয়ার শক্তি, খনি ও পেট্রোলিয়াম সম্পদমন্ত্রী অদূর ভবিষ্যতে জ্বালানিখাতে দু’দেশের ভিতর কীভাবে আরও সহযোগিতা বাড়ানো যেতে পারে সে ব্যাপারে সম্ভাব্য সহযোগিতার বিষয় উল্লেখ করেন।

হাইকমিশনার ও প্যানেল সদস্যরা তাদের বক্তব্যে বাংলাদেশের সঙ্গে কানাডার দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্ভাবনা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করেন। বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উল্লেখযোগ্য ক্ষেত্রগুলো বিশেষত গার্মেন্টস, টেক্সটাইল, কৃষিভিত্তিক শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, সিরামিক, হালকা প্রকৌশল ও ইলেকট্রনিক্স, অব-কাঠামো উন্নয়ন, হিমায়িত খাদ্য ও চিংড়ি, চামড়া ও চামড়াজাত পণ্য, বিদ্যুৎ ও জ্বালানি, পাটজাতদ্রব্য, প্লাস্টিক, ওষুধশিল্পের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। 

সেমিনারে ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লেকচারার ইমরুল হাসান, এভিকোর হেলথ্-এর সিইও হেকটর ব্রেমনার, শ্রম, ব্যবসায় ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর পল আরউইন, মেরিন ইঞ্জিনিয়ার ও ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের জন্য অনবদ্য ভূমিকা পালনকারী আবদুস সালাম, জিভিবিসিএ সভাপতি  তারিক মালিকসহ প্রবাসী বাংলাদেশি ও প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

আমন্ত্রিত অতিথিরা এ বিষয়ে সার্বিক সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রশ্নোত্তর সেশনে সেমিনারে আগত বিভিন্ন অতিথির প্রশ্নের উত্তর দেন হাইকমিশনার ও ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী হ্যারি বেইনস। 

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২০
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-06 14:10:55