ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

নরওয়ের স্টাভাঙার বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
নরওয়ের স্টাভাঙার বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষা দিবস পালন নরওয়ের স্টাভাঙার বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষা দিবস পালন

ঢাকা : নরওয়ের স্টাভাঙার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে প্রখমবারেরমতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ পালন করা হয়েছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একটি মিলনায়নে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রোববার (২৩ ফ্রেবুয়ারি) পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়, শুরুতে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিবরণ তুলে ধরেন বাংলাদেশি শিক্ষার্থী মো. মাতিউল হক মাসুদ। আর বাংলা ভাষার বিভিন্ন দিক আলোচনা করেন আফসানা ইসলাম। পরবর্তীতে উগান্ডা, ঘানা, মরিশাস, গ্রিস, চীন, ভারত, নাইজেরিয়া ও থাইল্যান্ডের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ মাতৃভাষার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।  

আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দশের মধ্যে দশ পেয়ে প্রথম পুরষ্কার অর্জন করেন জাম্বিয়ার বিট্রিস বান্দা। ২য় ও ৩য় পুরষ্কার লাভ করেন বাংলাদেশি শিক্ষার্থী সোহেল আহমেদ ও কামরুন নাহার।  

আলোচনা সভায় আহবায়কের বক্তব্যে স্টাভাঙার বিশ্ববিদ্যালয়ের  নর্ডিক মাস্টার্স ইন সোশ্যাল ওয়ার্ক অ্যান্ড ওয়েলফেয়ারের শিক্ষার্থী  মো. সোহাগ আহমেদ বলেন, বিশ্বব্যাপী ভাষার অধিকার আদায়ে ও ভাষার বৈচিত্র্য রক্ষায় মাতৃভাষা দিবসের ভূমিকা অপরিসীম।  তাই এমন আয়োজন পৃথিবীর সব দেশে বড় পরিসরে হওয়া উচিত।  

তিনি বলেন, স্টাভাঙার শহরের লাইব্রেরির সঙ্গে আমাদের আলোচনা চলছে, সেখানে বাংলা বইয়ের একটি সেকশন চালু করার জন্য। কিছু বাংলা বই সংগ্রহ করা মাত্র আমরা এই কার্যক্রম শুরু করতে পারব বলে আশা করি।  

বাংলাদেশ সময় : ০৬৫০ ঘণ্টা, ফ্রেবুয়ারি ২৪, ২০২০
টিএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa