ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
জার্মানিতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় জার্মানিতে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। ছোট পরিসরে দূতাবাসের মধ্যেই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

শুক্রবার সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। এরপর প্রদীপ প্রজ্জ্বলন ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় ভাষাশহীদদের।

 

অনুষ্ঠানে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন ও ত্রিপিটক পাঠ করা হয়। বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের অন্যান কর্মকর্তারা।  

দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা সভায় বক্তব্য দেন জার্মান আওয়ামী লীগ ও কমিউনিটির নেতারা। আলোচনায় বক্তারা ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যসহ ভাষার মান রক্ষা ও আসন্ন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন নিয়ে আলোচনা করেন।  

সবশেষে শহীদদের জন্য দোয়া কামনা ও নীরবতা পালনের মাধ্যমে দেশের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa