ঢাকা, শনিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

 সিডনিতে শুরু অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
 সিডনিতে শুরু অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স

সিডনি (অস্ট্রেলিয়া): অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে শুরু হয়েছে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স। 

বুধবার (১৩ নভেম্বর) সিডনির ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বিকেলে এ কনফারেন্সের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিল্প ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অস্ট্রেলিয়ার নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানান।

হাইকমিশনার অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের বর্তমান বাণিজ্যিক সম্পর্ক, উন্নয়ন পরিকল্পনা, ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ এর ওপর বিস্তারিত বক্তব্য রাখেন। পাশাপাশি ট্রেড কনফারেন্সের উদ্দেশ্য ও লক্ষ্যসহ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সুসম্পর্কের ইতিহাস তুলে ধরেন। ট্রেড কনফারেন্সটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক কূটনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলেও দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ওপর নির্মিত পাঁচ মিনিটের একটি ভিডিওচিত্র দেখানো হয়।

বাংলাদেশের ৩৯ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল এ ট্রেড কনফারেন্সে অংশ নিয়েছে। অনুষ্ঠানে নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ারের প্রতিনিধি মার্ক কুরী এমপি সংক্ষিপ্ত বক্তব্যে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি কমিউনিটির ভূয়সী প্রশংসা করেন এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিতে সেখানকার সরকারের সদিচ্ছার কথা জানান।  

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক অর্থনৈতিক সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনাকে বাস্তবে রূপান্তরিত করতে ট্রেড কনফারেন্সটি কাজ করবে বলে আশা করছেন প্রবাসীরা। তিন দিনের এ কনফারেন্স আগামী ১৫ নভেম্বর শেষ হবে।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
এবি/এইচএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa