bangla news

সিউলে ১ম এশিয়া সাংস্কৃতিক সপ্তাহে বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৮ ১২:০৯:৫৮ পিএম
'প্রথম এশিয়া সাংস্কৃতিক সপ্তাহ ২০১৯' এ বাংলাদেশ দূতাবাস। ছবি: সংগৃহীত

'প্রথম এশিয়া সাংস্কৃতিক সপ্তাহ ২০১৯' এ বাংলাদেশ দূতাবাস। ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ কোরিয়ার এশিয়া কালচার সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘প্রথম এশিয়া সাংস্কৃতিক সপ্তাহ ২০১৯’। এতে দেশটির রাজধানী সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অংশ নেয়।

সোমবার (২৮ অক্টোবর) সিউলে বাংলাদেশ দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এশিয়া কালচার ইনস্টিটিউট ও গুয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টারের সহযোগিতায় সিউল থেকে ২৬৮ কিলোমিটার দূরে গুয়াংজু শহরের এশিয়া কালচার প্লাজায় এ সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয় ২৩-২৪ অক্টোবর। এতে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ ও বিভিন্ন সংগঠন অংশ নেয়।

অনুষ্ঠানটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল।

২৩ অক্টোবর অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধি ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধির উপস্থিতিতে অনুষ্ঠানটি উদ্বোধন করেন এশিয়া কালচার সেন্টারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট লি জিন শিক।

সেখানে বাংলাদেশের জন্য নির্ধারিত স্টলে নানা ধরনের স্বদেশী হস্তশিল্প- যেমন ঐতিহ্যবাহী পাটজাতদ্রব্য, নকশীকাঁথা, কাঠের পুতুল, বাঁশি, হাতপাখা, অলঙ্কার ইত্যাদি প্রদর্শন করা হয়। সেই সঙ্গে বাংলাদেশের ব্যবসা, বিনিয়োগ ও পর্যটন সংক্রান্ত লিফলেটও বিতরণ করা হয়, যা দর্শনার্থীদের মধ্যে আগ্রহ সৃষ্টি করে।

অনুষ্ঠানে বাংলাদেশের জন্য নির্ধারিত স্টল। ছবি: সংগৃহীত

এছাড়া, দূতাবাসের সংগীত পরিবেশনা উপস্থিত সংগীতপ্রেমীদের কাছে প্রশংসিত হয়।

সেখানে বাংলাদেশ দূতাবাসের এই সরব উপস্থিতি স্বাগতিক দেশে ও আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতিকে আরও বিস্তারিতভাবে তুলে ধরে।

এছাড়া এটি স্থানীয় প্রশাসনসহ ব্যবসা ও বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আন্তঃসংযোগ বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছে বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
এফএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-28 12:09:58