bangla news

প্রবাসী কর্মীদের অভিজ্ঞতার স্বীকৃতি সনদ দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৭ ৯:৪১:৫৫ পিএম
আবুধাবি ডায়লগে মন্ত্রী ইমরান আহমদ। ছবি: সংগৃহীত

আবুধাবি ডায়লগে মন্ত্রী ইমরান আহমদ। ছবি: সংগৃহীত

ঢাকা: বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের কাজের অভিজ্ঞতার স্বীকৃতি সনদ বা রিকগনিশন অব প্রায়র লার্নিং দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুবাইয়ে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় আবুধাবি ডায়লগের ৫ম মন্ত্রী পর্যায়ের আলোচনায় তিনি এ আহ্বান জানান।

ইমরান আহমদ বলেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশসহ বিভিন্ন দেশের লাখ লাখ কর্মী কাজ করছেন। এদের অনেকে অদক্ষ বা স্বল্পদক্ষ কর্মী হিসেবে কাজে নিয়োজিত হলেও দীর্ঘদিন কাজের মাধ্যমে বিভিন্ন সেক্টরে দক্ষতা ও নৈপুণ্য অর্জন করেছেন। তাদের এই কর্মদক্ষতার স্বীকৃতি দিলে পরে তারা আবার নিজ দেশে বা বিদেশে কাজের সুযোগ পাবেন। 

বিভিন্ন সেক্টরে বিদেশ গমনেচ্ছু কর্মীদের যে প্রশিক্ষণ দেওয়া হয়, তার পারস্পরিক স্বীকৃতি বা মিউচুয়াল রিকগনিশন দেওয়ার ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার বিষয়ে জোর দেন প্রবাসী কল্যাণ মন্ত্রী। 

মন্ত্রী পর্যায়ের এ আলোচনায় আবুধাবি ডায়লগের সদস্য দেশগুলোর মন্ত্রীরা সর্বসম্মতিক্রমে দুবাই ঘোষণা গ্রহণ করেন। এ ঘোষণা অনুযায়ী, আগামী দুই বছর পাঁচটি বিষয়ের ওপর কাজ করা হবে। এগুলো হচ্ছে- অভিবাসন প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির ব্যবহার, বিদেশগামী কর্মীদের তথ্য ও প্রশিক্ষণের সামগ্রিক কর্মসূচি, সনদায়ন ও দক্ষতার স্বীকৃতি, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে মানবকেন্দ্রিক প্রক্রিয়ায় সহযোগিতা এবং অভিবাসন বিষয়ে আন্তঃঅঞ্চল সহযোগিতা।

ইমরান আহমদের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদলে আরও ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল হোসেন খান।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা,অক্টোবর ১৭, ২০১৯ 
জিসিজি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-17 21:41:55