ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

লন্ডন

বিজয়া দশমীতে অস্ট্রেলিয়ায় বিষাদের সুর 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
বিজয়া দশমীতে অস্ট্রেলিয়ায় বিষাদের সুর 

সিডনি (অস্ট্রেলিয়া) থেকে: পূজা শেষে আকাশ-বাতাসে দশমীর সুর। আর এ উপলক্ষে অস্ট্রেলিয়ার বাঙালি পরিবারে বিসর্জনের আবহ পরিলক্ষিত হয়। মা দুর্গার এবার কৈলাসে ফেরার পালা। বাঙালি সংস্কৃতিতে মা দুর্গা ঘরেরই মেয়ে। আর ঘরের মেয়ে ঘরে এলে যেমন আনন্দ, ফেরার সময় তেমনই সবার চোখ ছলছল। বিজয়া দশমী সেই ভেজা চোখে বিদায়ে সবাই কেমন যেন গম্ভীর হয়ে পড়ে। 

হিন্দু পুরাণ মতে, মহানবমীর দিন দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। নবমীকেই পূজার শেষ দিন হিসেবে ধরা হয়।

দশমী বরণের পরেই প্রতিমা বিসর্জন। বিসর্জন শুনলেই কেমন মন খারাপ ঘিরে ধরে আমাদের। একটা ফাঁকা ফাঁকা ভাব, বুক হু-হু করা কষ্ট।

তবে অশুভ শক্তিকে বিনাশ করে যুদ্ধে জয়লাভের আনন্দও কম না। তাই এ বিজয়ায় পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও আলিঙ্গন বাঙালি পরম্পরার অবিচ্ছেদ্য অঙ্গ। সার্বজনীন শারদীয় দুর্গাপূজার গুরুত্বপূর্ণ এদিনে ভক্ত-হৃদয়ে বেজে ওঠে বিষাদের সুর।  

অস্ট্রেলিয়ার সিডনি শহরে মঙ্গলবার কয়েকটি মণ্ডপে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা হয়। বিশেষ করে ভক্তদের মলিন বদনের ছবি উঠে আসে ক্যানভাসে। এদিন আগমনী অস্ট্রেলিয়া ও শঙ্খনাদ সংগঠন দু’টির বিজয় দশমী আয়োজনের মাধ্যমে এ বছরের দুর্গোৎসবের পরিসমাপ্তি হয়। আর সেইসঙ্গে শুরু হয় এক বছরের অপেক্ষা- মা দুর্গাকে আবার ফিরে পাওয়ার।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa