bangla news

জাপানে কর্মী পাঠানোর সুবর্ণ সুযোগ এখন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৪ ৫:৫৪:৩৬ পিএম
বক্তব্য রাখছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

বক্তব্য রাখছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

ঢাকা: জাপানে শ্রমশক্তির চাহিদা দিন দিন বাড়ছে। এই সুযোগ কাজে লাগাতে পারে বাংলাদেশে। কারণ দেশে অনেক দক্ষ লোক রয়েছে। তাই জাপানে কর্মী পাঠানোর এটা সুবর্ণ সুযোগ। জাপানে দক্ষ কর্মী পাঠানোর লক্ষ্যে ইতোমধ্যে দু’দেশের মধ্যে সহযোগিতা স্মারকও সই হয়েছে। এ বিষয়ে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) টোকিওতে আয়োজিত এক সেমিনারে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা একথা বলেন। 

টোকিওর বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, টোকিওর সাঙ্গিও কাইকান হলে বাংলাদেশের জনসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারের আয়োজন করা হয়। টোকিওর বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় জাপানের ইন্টারন্যাশনাল পারসনেল ম্যানেজমেন্ট (আইপিএম) ও বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এছাড়া বক্তব্য রাখেন আইপিএমর প্রেসিডেন্ট সেতসুকো ইকেদা, বোয়েসেলের ডেপুটি জেনারেল ম্যানেজার আরিফুল হক, ফরেন ওয়ার্কার্স সাপোর্ট ডিপার্টমেন্টের ম্যানেজার নাওকি ডই, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) উপপরিচালক এবং আইপিএমর হিদেয়ি সাকাশিতা।

সেমিনারে রাবাব ফাতিমা বলেন, জাপানে দক্ষ ও অদক্ষ কর্মী পাঠানোর পূর্বশর্ত হলো জাপানি ভাষা ও রীতিনীতিতে দক্ষতা অর্জন করা। কর্মী পাঠানোর প্রক্রিয়ায় কেউ যেন প্রতারণার শিকার না হন সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকার আহ্বান জানাচ্ছি।

সেমিনারে শতাধিক উদ্যোক্তা ও তাদের প্রতিনিধি অংশ নেন। এতে সহযোগিতা করে জেট্রো, টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, সিনজুকু সিটি অফিস, টোকিও মেট্রোপলিটন স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ সাপোর্ট সেন্টার ইত্যাদি প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-24 17:54:36