bangla news

সিল্ক রোডে ফিরতে চীনের সাংস্কৃতিক কর্মসূচি

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৪ ১২:০০:০৫ এএম
‘সিল্ক রোডে ফিরে চলো’ শো’টি দেখানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

‘সিল্ক রোডে ফিরে চলো’ শো’টি দেখানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

শিনজিয়াং প্রদেশ (চীন) থেকে: বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ সফলের লক্ষ্যে রাজনৈতিক-অর্থনৈতিক কর্মসূচির পাশাপাশি সাংস্কৃতিক কর্মসূচিও হাতে নিয়েছে চীন। এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘সিল্ক রোড কালচারাল প্রজেক্ট’।

শিনজিয়াং প্রদেশের গ্র্যান্ড থিয়েটার হলে প্রায় প্রতিদিন দেখানো হচ্ছে ‘সিল্ক রোডে ফিরে চলো’ শো। সিল্ক রোড কালচারাল প্রজেক্টের আওতায় শিনজিয়াং প্রদেশে গ্র্যান্ড থিয়েটার হল নির্মাণ করেছে চীন সরকার। এতে ১ দশমিক ৭৭ বিলিয়ন ইউয়ান ব্যয় করা হয়েছে।

এক লাখ বর্গ মিটারের এই হলে দুই হাজার আসন রয়েছে। এশিয়ার মধ্যে সবচেয়ে ইনডোর থিয়েটার হল হিসেবে এটি পরিচিতি পেয়েছে।

শিনজিয়াং গ্র্যান্ড থিয়েটার হল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সেখানে তিনশ’বারের বেশি ‘সিল্ক রোডে ফিরে চলো’ শো’টি দেখানো হয়েছে। প্রায় ছয় লাখ দেশি-বিদেশি দর্শনার্থী এই শো’ টি দেখেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) শিনজিয়াং সফররত বিদেশি সাংবাদিকদের গ্র্যান্ড থিয়েটার হলে ‘সিল্ক রোডে ফিরে চলো’ শো’টি দেখানো হয়। মূলত শিনজিয়াং প্রদেশের নানা জাতিগোষ্ঠীর নৃত্য ও গানের মাধ্যমে তাদের সংস্কৃতি তুলে ধরা হয়। একই সঙ্গে প্রাচীন সিল্ক রোড দিয়ে কিভাবে মানুষ চলাচল করতেন সেটাও দেখানো হয়। প্রদর্শনীর ধারা বিবরণীতে বলা হয়, ‘সিল্ক রোড আমাদের (চীন) গৌরব ও ঐতিহ্য। এই গৌরব ও ঐতিহ্য আমরা ফিরিয়ে আনতে চাই।’

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে প্রাচীন সিল্ক রোড পুনরুদ্ধার করতে চায় চীন সরকার। চীনের শিনজিয়াং প্রদেশের মধ্যে দিয়েই মধ্য এশিয়া ও ইউরোপের সঙ্গে যুক্ত হবে সিল্ক রোড।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
টিআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-24 00:00:05