ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
bangla news

রিয়াদে মুজিবনগর দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৮ ১২:২১:১০ এএম
বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

ঢাকা: সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার (১৭ এপ্রিল) দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম। এ সময় দূতাবাসের সব কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনায় দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম বলেন, ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে যে অস্থায়ী সরকার গঠিত হয়েছিল তা জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। চরম দুঃসময় ও এক ক্রান্তিলগ্নে সেদিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম সরকার শপথ নিয়ে দেশবাসীকে আশার আলো দেখিয়েছিল ও মহান মুক্তিযুদ্ধে দিক নির্দেশনা দিয়েছিল। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সেদিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়। 

সেদিনের সরকারের শপথ নেওয়া জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এইচ এম কামরুজ্জামানকে জাতি যুগ যুগ ধরে শ্রদ্ধাভরে স্মরণ করবে। মিশন উপপ্রধান বলেন, দেশের জন্য তাদের অবিস্মরণীয় অবদান থেকে নতুন প্রজন্মকে শিক্ষাগ্রহণ করতে হবে। 

দূতাবাসের কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির নেতারা ঐতিহাসিক মুজিবনগর দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধের সব শহীদদের জন্য বিশেষ দোয়া করা হয়। এছাড়া দেশ ও জাতির সার্বিক সুখ ও সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়। 

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
টিআর/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-18 00:21:10