ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

লন্ডনে কৃতি শিক্ষার্থীদের সম্মাননা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১১ ৫:৪৫:১০ এএম
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

ঢাকা : লন্ডনের বাংলাদেশ হাই কমিশন ৮৬ জন বাংলাদেশি-ব্রিটিশ ছাত্র-ছাত্রীকে যুক্তরাজ্যের জিসিএসই ও এ-লেভেল পরীক্ষায় সর্বোচ্চ গ্রেড পাওয়ার জন্য এডুকেশন এচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়েছে।

বুধবার (১০ এপ্রিল) লন্ডনের বাংলাদেশ হাই কমিশন এক বিজ্ঞপ্তিতে জানায়, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের আমন্ত্রণে সেন্ট্রাল লন্ডনে এক বিশেষ অনুষ্ঠানে ৮৬ জন বাংলাদেশি-ব্রিটিশ ছাত্র-ছাত্রীকে এ সম্মাননা দেওয়া হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বাংলাদেশের ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আগামী দেড় দশকের মধ্যে বিশ্বের অন্যতম শীর্ষ অর্থনীতির দেশে পরিণত হবে।

তিনি বাংলাদেশ ও যুক্তরাজ্যের সুসম্পর্কের ক্ষেত্রে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশেষ ভূমিকার প্রশংসা করে বলেন এ তরুণ মেধাবীরা বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্ক আরও গভীর ও সুদৃঢ় করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সাইদা মুনা তাসমীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষাকে স্থিতিশীল উন্নয়ন, নারীর অগ্রগতি এবং তথ্য-প্রযুক্তিতে দক্ষ তরুণ মানব সম্পদ তৈরির প্রধান মাধ্যম হিসেবে নিয়েছেন।

বাংলাদেশি-ব্রিটিশ কৃতি ছাত্র-ছাত্রীদের 'যুক্তরাজ্য ও বাংলাদেশের ইয়ং অ্যাম্বাসেডর' হিসেবে উল্লেখ করে তিনি তাদের দু‘দেশের অর্থনীতি, ব্যবসা, ঐতিহ্য ও সংস্কৃতির ক্ষেত্রে সুদৃঢ় ও সৌহাদ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে উদ্যোগী হওয়ার আহবান জানান।

এক্ষেত্রে হাইকমিশনের সর্বোচ্চ সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়ে তিনি আরও বলেন, তৃতীয় প্রজম্মের এ কৃতি শিক্ষার্থীরা যাতে বাংলাদেশের প্রযুক্তি-নির্ভর উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যে সম্পৃক্ত হতে পারে সে জন্য বিশেষ প্রকল্প নেওয়া হবে।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বিশিষ্ট অতিথিদের নিয়ে কৃতি ছাত্র-ছাত্রীদের হাতে পদক ও সনদপত্র তুলে দেন। 

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির শিল্পীদের বর্ণিল নাচ ও গান।

অনুষ্ঠানে ব্রিটিশ সংসদ সদস্য, যুক্তরাজ্য সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা, বাংলাদেশি-বৃটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা, কৃতি ছাত্র-ছাত্রীদের অভিবাবক ও শিক্ষকসহ প্রায় ৬০০ অতিথি উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৯
টিআর/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-04-11 05:45:10