ঢাকা, মঙ্গলবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নাইজেরিয়ার আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বাংলাদেশ শ্রেষ্ঠ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-০৯ ৭:৩৫:৫১ এএম
মেলায় বাংলাদেশি স্টল পরিদর্শনের অতিথিরা

মেলায় বাংলাদেশি স্টল পরিদর্শনের অতিথিরা

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন প্রথম বারের মতো ‘কাদুনা আন্তর্জাতিক বাণিজ্যমেলা’য় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারীর পুরষ্কার লাভ করেছে।

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা ২৯ মার্চ দশদিন ব্যাপী এ মেলায় ৪০তম বার্ষিক আয়োজনের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সেখানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান ছাড়াও অন্যান্য দেশের কূটনীতিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্যমেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বর্তমান সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’-কে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানাবিধ রফতানি পণ্য স্থান পায়। 

সমাপণী দিনে (৭ এপ্রিল) মেলার পরিচালনা কমিটি কর্তৃক বাংলাদেশ স্টলকে ʿশ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’ হিসেবে ঘোষণা করা হয়। বাংলাদেশ স্টলকে ক্রেস্ট প্রদান করেন বাণিজ্যমেলার প্রধান পৃষ্ঠপোষক আবিদু ইয়াজিদ।

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বৃহৎ স্টলে তৈরি পোশাক ও নিটওয়্যার, সিরামিক, ওষুধ, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন দ্রব্য, সিল্ক-মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশীকাঁথা ইত্যাদি স্থান পায়।

প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভিড়। কাদুনা অঙ্গরাজ্যের ডেপুটি গভর্নর এবং কাদুনা চেম্বারের প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিরা উদ্বোধনের পরে বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রফতানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন। রফতানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা-র উপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসঙ্গে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

নাইজেরিয়ায় ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন
রফতানিযোগ্য পণ্যের সম্ভার নিয়ে শিগগিরই একটি ʿকমার্শিয়াল ডিসপ্লে
সেন্টার’ চালু করতে যাচ্ছে।

২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহৎ অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ
বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৯
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-09 07:35:51