bangla news

পোল্যান্ডে স্বাধীনতা দিবস উদযাপন-কূটনৈতিক সংর্বধনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৮ ৪:৪০:০৫ পিএম
পোল্যান্ডে স্বাধীনতা দিবস উদযাপন।

পোল্যান্ডে স্বাধীনতা দিবস উদযাপন।

ঢাকা: পোল্যান্ডের রাজধানী ওয়ারশ বাংলাদেশ দূতাবাসে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা দিবস ও কূটনৈতিক সংর্বধনা।

মঙ্গলবার (২৬ মার্চ) দিবসের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

জাতীয় পতাকা উত্তোলন করেন পোল্যান্ড নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান। পরে পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমানের সভাপতিত্বে এবং দূতাবাসের প্রথম সচিব ও দূতাবাস কার্যালয় প্রধান অর্নিবাণ নিয়োগীর পরিচালনায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। তারপর ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়

পোল্যান্ড দূতাবাস জানায়, অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সব শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

সন্ধ্যায় ওয়ারশ স্থানীয় এক হোটেলে দিবসটি উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পোল্যান্ডের উচ্চ পর্যায়ের নেতা, সংসদ সদস্য, পোল্যান্ড নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, পোল্যান্ডের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়িক নেতা এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিরা।

অনুষ্ঠানে পোল্যান্ড ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। অতিথিদের নিয়ে কেক কেটে রাষ্ট্রদূত মাহফুজুর রহমান সংবর্ধনা অনুষ্ঠান শুরু করেন।

রাষ্ট্রদূত তার শুভেচ্ছা বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,  প্রতি শ্রদ্ধা জানান।

তিনি পোল্যান্ড-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন এবং বাংলাদেশের উন্নয়নে পোল্যান্ডের সহযোগিতার জন্য পোল্যান্ড সরকার ও জনগণের প্রতি ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
আরএম/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-03-28 16:40:05