bangla news

নির্বাচন ঘিরে প্রবাসীদের ভাবনা

শতদল তালুকদার, সিডনি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১২ ১০:৩৩:৫৫ এএম
একাদশ জাতীয় সংসদ নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

সিডনি (অস্ট্রেলিয়া): আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। চলছে নানা হিসেব-নিকেশ। সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনের আশায় অধীর অপেক্ষায় আছে মানুষ। তবে শুধু দেশের মানুষই নয়, প্রবাসীদের মধ্যেও উত্তেজনা বিরাজ করছে নির্বাচন ঘিরে। যদিও ভোট দেওয়ার স্বাদ মিটবে না তাদের!

এবারের নির্বাচন কেন্দ্র করে যে মহাসমারোহ দেখা যাচ্ছে, তার উত্তাপ দেশের গণ্ডি পেরিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদেরও আন্দোলিত করছে। তাদের তীক্ষ্ণ দৃষ্টি এখন কে হারে আর কে জিতে এ দিকে।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের হিসাব মতে এই মুহূর্তে এক কোটিরও বেশি ভোটার দেশের বাইরে অবস্থান করছেন। উন্নত জীবন, ভালো কর্মসংস্থানের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে পাড়ি জমিয়েছেন এইসব মানুষ।

দেশ যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে, সকল পঙ্কিলতাকে পাশে রেখে সব রাজনৈতিক দল যখন আগামী নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে, সবখানে যখন একটা উৎসবমুখর পরিবেশ তখন প্রবাসীদের মনের গহীনে দীর্ঘশ্বাস লক্ষ্য করা যায়।

কেননা, বিদেশ থেকে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। এই চাপা দুঃখ প্রবাসীরা নিজেদের মধ্যে লুকায়িত রেখে সর্বদা দেশের মঙ্গল কামনা করে যান। কেউ কেউ আবার অনুযোগ করে বলেন, বর্তমানে পৃথিবীর প্রায় ৭০ শতাংশ দেশ তাদের প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগ করার ব্যবস্থা করে থাকে। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত আকারে এতো বড় হওয়া সত্ত্বেও তারা প্রবাসীদের জন্য প্রক্সি ভোট দেওয়ার ব্যবস্থা করে থাকে। পাকিস্তানও হাই কমিশনের মাধ্যমে প্রবাসীর ভোটাধিকার নিশ্চিত করে। অথচ আমাদের দেশে সেই সুযোগ নেই।

বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে বলে মনে করছেন প্রবাসীরা। এই নির্বাচনে বিজয়ী দল যেনো দেশের চলমান অগ্রগতির ধারা অব্যাহত রেখে আরও সমৃদ্ধিশালী দেশ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ হয়- এমন প্রত্যাশা প্রবাসীদের।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এপি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন একাদশ জাতীয় সংসদ নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-11-12 10:33:55