[x]
[x]
ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
bangla news

মরুর বুকে একখণ্ড সবুজ বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৬ ১২:৪৬:৫৩ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ওমানে বাংলাদেশ স্কুল মাস্কাটের শিক্ষার্থীদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। তারা পেয়েছে সবুজ ঘাসে ভরা বিশাল খেলার মাঠ। এই স্বপ্ন পূরণ হয়েছে চট্টগ্রাম সমিতি-ওমান এর বদান্যতায়।

ধুলো-বালির কারণে এতদিন স্কুল মাঠটি ছিল খেলার অনুপযোগী। প্রায় ২২ লাখ টাকা ব্যয়ে এ মাঠ সংস্কার করেছে প্রবাসী সংগঠনটি।

১৯৯৬ সালে বাংলাদেশ স্কুল মাস্কাট চালু হয়। শহরের আল গোবরায় বর্তমান ঠিকানায় আছে গত ১৫ বছর। বাংলাদেশসহ ১৭টি দেশের প্রায় দুই হাজার শিক্ষার্থী আছে প্রতিষ্ঠানটিতে।

বাংলাদেশ দূতাবাস ও বিত্তবান বাংলাদেশীদের অনুদানে চলছে স্কুলের কার্যক্রম। স্কুল কর্তৃপক্ষের আহবানে সাড়া দিয়ে মাঠের উন্নয়নে এগিয়ে আসে চট্টগ্রাম সমিতি-ওমান। গত মার্চে শুরু হয় সবুজায়নের কাজ। সম্প্রতি মাঠে ঘাস বসানোর কাজ শেষ হয়।

স্কুল পরিচালনা পর্ষদের সদস্য ইঞ্জিনিয়ার আশরাফুর রহমান সিআইপি বলেন, ‘শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের প্রত্যাশা ও দাবি ছিল একটা সবুজ খেলার মাঠ। কিন্তু অর্থাভাবে আমাদের পক্ষে তা করা সম্ভব হয়নি। আজ সে স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। বদলে গেছে পুরো স্কুলের পরিবেশ।’

অধ্যক্ষ মেজর (অব.) মো. নাসিরউদ্দিন আহমেদ বলেন, ‘যখন দেখি আমাদের ছাত্র-ছাত্রীরা মাঠে খেলছে, সবুজে গড়াগড়ি করছে তখন মনটা ভরে ওঠে। এমন সুন্দর সবুজ মাঠ উপহার দেয়ার জন্য চট্টগ্রাম সমিতির উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।’

সবুজ ঘাসে ভরা বিশাল খেলার মাঠ।

চট্টগ্রাম সমিতি-ওমান এর সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, ওমানের বুকে বাংলাদেশ স্কুল মাস্কাট আমাদের জন্য বড় গৌরবের বিষয়। প্রবাসী বাংলাদেশীদের শিক্ষার প্রসারে প্রতিষ্ঠানটি অবদান রাখছে। মাঠ সংস্কারের মাধ্যমে এমন একটা প্রতিষ্ঠানের পাশে দাঁড়াতে পেরে সমিতি গর্ববোধ করছে।

তিনি বলেন ‘মাঠটি দেখে মনে হচ্ছে মরুর বুকে একখণ্ড সবুজ বাংলাদেশ। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা এখানে খেলাধুলার চর্চা করবে, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।’

সমিতির সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন চৌধুরী, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ জসীম উদ্দিন, সৈয়দ জাহাঙ্গীর আলম ও নুরুল ইসলাম নুরু, সাধারণ সম্পাদক লায়ন প্রকৌশলী তাপস বিশ্বাস, যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন চৌধুরী, প্রচার সম্পাদক পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, অর্থ সম্পাদক নাছির মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন বাবু, সাহিত্য সম্পাদক কাজী রাশেদ, সহ-সাংস্কৃতিক সম্পাদক তৌহিদুল আলম এবং সদস্য মো. রিয়াদ ও স্থপতি মো. মিজানুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম সমিতি-ওমান প্রবাসীদের কল্যাণ ও আর্ত মানবতার সেবায় কাজ করে আসছে। দুস্থ ও অসহায় প্রবাসীদের মরদেহ দেশে পাঠানো, হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থদের ব্যয় বহন, কারাগারে থাকা প্রবাসীদের দেশে পাঠাতে বিমান টিকেটের ব্যবস্থা, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানসহ নানা ক্ষেত্রে সহযোগিতা করছে এই সমিতি।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এসি/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache