ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ত্রিপলীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
ত্রিপলীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন-ছবি-বাংলানিউজ

লিবিয়া: যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে লিবিয়ার রাজধানী ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

এদিন দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়।

অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ পর্বে ত্রিপলীতে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও সব স্তরের প্রবাসী নাগরিকরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।  

আলোচনা সভায় বক্তারা শ্রদ্ধার সঙ্গে মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষা শহীদদের স্মরণ করেন। দিবসটির তাৎপর্য তুলে ধরে তারা বলেন, ভাষা আন্দোলন বাংলাদেশের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। এরই ধারাবাহিকতায় আসে বাঙালির চির কাঙ্ক্ষিত স্বাধীনতা। অমর একুশের চেতনা বাস্তবায়নে দেশ ও জাতিকে এগিয়ে নিতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তারা।  

এরপর ভাষা শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।