ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

লিবিয়ায় জাঁকজমকভাবে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
লিবিয়ায় জাঁকজমকভাবে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দূতাবাস থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ১৮ ডিসেম্বর (সোমবার) বাংলাদেশ দূতাবাস ত্রিপলী কর্তৃক আয়োজিত হয়েছে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান।

‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’- প্রতিপাদ্যকে সামনে রেখে দূতাবাস থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির প্রথম পর্বে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)’র সহায়তায় ফ্রি মেডিকেল ক্যাম্প করা হয়, যেখানে দুস্থ, অসুস্থ ও অসহায় অবস্থায় আটকে পড়া ৭৮ জন প্রবাসীর সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তাদের রেজিস্ট্রেশন করা হয় এবং বিনা খরচে এসব প্রবাসীকে তাদের ইচ্ছার পরিপ্রেক্ষিতে দেশে প্রত্যাবাসন নিশ্চিত করা হয়।

 

এছাড়াও শতাধিক প্রবাসী বাংলাদেশিকে ফ্রি মেডিকেল সেবা দেওয়া হয়।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। দূতাবাসের আইন সহকারী মো. শিহাব উদ্দিন সঞ্চালিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিবিয়ায় বসবাসরত সর্বস্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।  

এ পর্বে দিবসটি উপলক্ষে মন্ত্রণালয় থেকে পাঠানো বাণী পাঠ করেন কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম এবং প্রথম সচিব (শ্রম) মো. আলম মোস্তফা। পরে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের সদস্য হওয়ার প্রক্রিয়া এবং সদস্যদের জন্য নির্ধারিত সুযোগ সুবিধা নিয়ে বিশদভাবে আলোকপাত করেন দূতাবাসের কর্মকর্তা মাধাই চন্দ্র কর্মকার।

এরপর কমিউনিটি ও অভিবাসীদের পক্ষ থেকে একে একে বক্তব্য রাখেন প্রকৌশলী মো. শাহজালাল, প্রকৌশলী মো. নাসির উদ্দিন এবং বেনগাজি প্রবাসী প্রকৌশলী মোহাম্মদ শাহাদাত হোসাইন।

এছাড়াও অভিবাসীদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে তাদের সব অস্পষ্টতা দূর করে দূতাবাসের পক্ষ থেকে সব সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।  

এরপর কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দূতাবাসের এমন অভিনব আয়োজনে সন্তোষ প্রকাশ করেন উপস্থিত প্রবাসীরা।

বাংলাদেশ সময়: ০৬১০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭ 
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa