bangla news

মালয়েশিয়ার সবচেয়ে সংক্রামক রোগ এখন ডেঙ্গু!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-২৭ ৪:২৬:২০ এএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: বাংলাদেশ আর ভারতকে লাগামহীনভাবে ভোগাতে থাকা ডেঙ্গু এখন মালয়েশিয়াতেও সবচেয়ে বেশী সংক্রামক রোগ। ২০১৫ সাল থেকে শুরু করে গত সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার এ্রই দেশটিতে ৭১,৬৪১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

মালয়েশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ড. হিলমি ইয়াহিয়া জানান, হাত, পা ও মুখের সংক্রামক রোগের চেয়ে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার হার অনেক বেশী। যে সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সংখ্যা ৭১ হাজার ছাড়িয়েছে সে সময়ে ১৯,৪৩০ জন যক্ষ্মা, ১১,২৮১ জন খাদ্যে বিষক্রিয়া ও ৬,৬৪৬ জনের হামে আক্রান্ত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

এডিস মশার কামড় ছাড়াও একজন ডেঙ্গু রোগির শরীর থেকে বিভিন্ন উপায়ে অন্যের শরীরে ডেঙ্গু ছড়িয়ে পড়ে। আক্রান্ত রোগির সংস্পর্শে গেলেও ডেঙ্গু ছড়ায়। তাই দেশটিতে কর্মরত বিদেশি শ্রমিকদের তিন পর্বের স্বাস্থ্য পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে। প্রথমবার মালয়েশিয়ায় পৌছে, দ্বিতীয়বার প্রথম বছরের শেষে ও তৃতীয়বার দ্বিতীয় বছরের শেষে সব বিদেশি শ্রমিককে স্বাস্থ্য পরীক্ষা করতে বলা হয়েছে।

এই তিন দফা স্বাস্থ্য পরীক্ষার পর প্রতি দু’বছরে একবার করে সার্বিক স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। আসছে জানুয়ারি থেকে এ নিয়মে স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
জেডএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2017-11-27 04:26:20