[x]
[x]
ঢাকা, বুধবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৪ নভেম্বর ২০১৮
bangla news

কবিতা বিকেল পারে, কবিতা বিকেলই পারে... 

ড. শাখাওয়াৎ নয়ন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-২৫ ৮:০২:২৬ পিএম
সিডনির লাকেম্বা’র লাইব্রেরি হলে মঞ্চস্থ ‘প্রেম পুরাণ’ নাটক

সিডনির লাকেম্বা’র লাইব্রেরি হলে মঞ্চস্থ ‘প্রেম পুরাণ’ নাটক

সিডনি (অস্ট্রেলিয়া): সিডনির ধ্রুপদী সাংস্কৃতিক সংগঠন ‘কবিতা বিকেল’র একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘প্রেম পুরাণ’ নামক একটি নাটক লাকেম্বা’র লাইব্রেরি হলে মঞ্চস্থ করেছে শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায়।
 

বহুমাত্রিক এবং ব্যতিক্রমধর্মী এ নাটকটি একই সঙ্গে সুন্দরবন, এপার এবং ওপার বাংলার উপকূলের কৈবর্ত সমাজের মানুষের প্রেমগাঁথা, সুখ-দুঃখ-বেদনা, বিপন্নতা এবং অস্তিত্ববাদী প্রতিরোধের এক ধ্রুপদী শৈল্পিক আখ্যান। 
 
সিডনিতে যেখানে বাংলাদেশ থেকে হাজার হাজার ডলার খরচ করে শিল্পী এনে, দর্শকদেরকে অনুনয়-বিনয় করে, সিডনির স্বার্থান্ধ সিন্ডিকেটকুলের হাতে-পায়ে ধরে একটি সফল অনুষ্ঠান করা প্রায় কঠিন হয়ে পড়েছে; সেখানে ‘কবিতা বিকেল’ স্থানীয় শিল্পীদের নিয়ে হাউসফুল শো করেছে।
সিডনির লাকেম্বা’র লাইব্রেরি হলে ‘প্রেম পুরাণ’ নাটক মঞ্চস্থ করছেন শিল্পীরা
পিনপতন নিরবতায় সমজদার শিল্পানুরাগী দর্শকরা নাটকটি উপভোগ করেছেন। শেষ দৃশ্যে হলভর্তি দর্শকরা স্ট্যান্ডিং ওবেশন  দিয়েছেন,  পারফরমারদের মুগ্ধতায় জড়িয়ে ধরেছে আর বলেছেন, ‘কবিতা বিকেল পারে, কবিতা বিকেলই পারে...’।   

নাটকটি রচনা এবং নির্দেশনা দিয়েছেন রাজন নন্দী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ওয়াসিফ আহমেদ শুভ, ডা. জোবাইদা আখতার রত্না, লেখক সাংবাদিক কাজী সুলতানা শিমি, তথ্য প্রযুক্তিবিদ শাকিল আরমান চৌধুরী, সাবিরা রহমান রীমা, মুনা মুস্তাফা, আফসানা রুচি এবং কবি রাজন নন্দী।   

আলোক প্রক্ষেপণ ও মঞ্চ ভাবনায় শীর্ষেন্দু নন্দী, আবহ সঙ্গীতে তামিমা শাহরীন, শান্তনু কর এবং শব্দ সংযোজনায় ডা. ফাতেমা-তুজ-জোহরা। সার্বিক সহযোগিতায় ছিলেন কবি মাহমুদা রুনু। 

বাংলাদেশ সময়: ০৭০১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭ 
এমআরএম/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db