[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

‘বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার বিশ্বসেরা’

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-৩০ ৮:৪২:৫০ এএম
লোক বক্তৃতা দিচ্ছেন ব্যারিস্টার তুরিন আফরোজ

লোক বক্তৃতা দিচ্ছেন ব্যারিস্টার তুরিন আফরোজ

বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার বিশ্বের যেকোনো ট্রাইব্যুনালের বিচারের চেয়ে মানদণ্ডে অনেক ওপরে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।  

সোমবার (৩০ অক্টোবর) জার্মানির ওল্ডেনবুর্গ বিশ্ববিদ্যালয়ে লোক বক্তৃতায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে ইউরোপের বিভিন্ন দেশের গণহত্যা গবেষণা বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা অংশ নেন।

লোক বক্তৃতার প্রথম পর্বে ব্যারিস্টার তুরিন আফরোজ ‘যুদ্ধকালীন ধর্ষণের বিচারঃ বাংলাদেশের অভিজ্ঞতা’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন।

এ গবেষণাপত্রে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাঙালি নারীদের ওপর পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের সহযোগীদের যৌন হয়রানি, নির্যাতন ও ধর্ষণের ঐতিহাসিক চিত্র তুলে ধরেন। পরে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ধর্ষণের বিচার সংক্রান্ত নানা তথ্য-উপাত্ত, প্রতিকূলতা এবং তা মোকাবেলা করার অভিজ্ঞতা আলোচনা করেন।

ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, ‘বাংলাদেশই একমাত্র রাষ্ট্র, যে যুদ্ধকালীন ধর্ষণের বিষয়টি এতো বিশদভাবে রায়ে ফুটিয়ে তুলতে পেরেছে। যুদ্ধশিশুকেও সাক্ষী হিসেবে বাংলাদেশই প্রথম আদালত থেকে স্বীকৃতি আদায় করেছে’।

লোক বক্তৃতার দ্বিতীয় পর্বে ব্যারিস্টার তুরিন ‘বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রায়ের সামাজিক ও আইনি গুরুত্ব’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন। এ গবেষণাপত্রে তিনি প্রথমেই বিশ্বের অন্যান্য যুদ্ধাপরাধের মামলার সঙ্গে বাংলাদেশের ট্রাইব্যুনালের তুলনামূলক আলোচনা করেন।

তিনি চ্যালেঞ্জ দিয়ে বলেন, বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার বিশ্বের যেকোনো ট্রাইব্যুনালের বিচারের চেয়ে মানদণ্ডে অনেক ওপরে।

সবশেষে ইউরোপের বিভিন্ন দেশের গণহত্যা গবেষণা বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের বাংলাদেশে সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্যারিস্টার তুরিন আফরোজ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db