[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত মাসিক মুক্তমঞ্চের যুগপূর্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-২৬ ৬:০৩:১১ এএম
অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত মাসিক মুক্তমঞ্চের যুগপূর্তি

অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত মাসিক মুক্তমঞ্চের যুগপূর্তি

অস্ট্রেলিয়ার সিডনি থেকে প্রকাশিত ‘মাসিক মুক্তমঞ্চ’ ১২ বছরে পা দিয়েছে। ইতিপূর্বে অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত (কাগজে মুদ্রিত) হাতে গোনা দু-একটি পত্রিকা ছাড়া আর কোনো বাংলা পত্র-পত্রিকা এ নজির স্থাপন করতে পারেনি। 

২০০৫ সালের মে মাসে আল-নোমান শামীম’র সম্পাদনায় মুক্তমঞ্চ এর যাত্রা শুরু হয়।

অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন এবং পার্থসহ বিভিন্ন শহর থেকে কাগজে এবং ইন্টারনেটে বেশ কিছু সংখ্যক বাংলা পত্র-পত্রিকা প্রকাশিত হয়।

হাল-আমলের ডটকম যুগে অস্ট্রেলিয়াতে এখন মোট কতটি বাংলা অনলাইন পত্রিকা আছে, তা ঠিকমত জানতে পারাটা রীতিমত কৃতিত্বের ব্যাপার। তবে কাগজে মুদ্রিত পত্রিকাগুলোর খোঁজ পাওয়া তেমন কঠিন নয়। বাংলাদেশি মালিকানাধীন গ্রোসারিতে কিংবা রেস্টুরেন্টের প্রবেশমুখে বিনামূল্যেই পাওয়া যায়। কোনো কোনো পত্রিকার পূর্ণমান, অর্ধমান নিয়ে বিভিন্ন রকম কথা প্রচলিত আছে, তবে সব পত্রিকাই একেবারে খারাপ না।

যদিও আমরা সবাই জানি, অর্থনৈতিক ভাবে কম সম্ভাবনাময়, ভালো লেখক-কলামিস্টের অভাব এবং লোকবল সংকটের কারণে পুরোপুরি মানসম্মত পত্র-পত্রিকা প্রবাস থেকে প্রকাশ করা কঠিন। তবে উল্লেখিত সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের মূলধারার অনেক খ্যাতিমান লেখক-কলামিস্টরাও মুক্তমঞ্চে প্রবন্ধ-নিবন্ধ লেখেন, এরমধ্যে আব্দুল গাফফার চৌধুরী, বিশিষ্ট লেখক অজয় দাস গুপ্ত, শ্যামল দত্ত, রনৈশ মৈত্র, ড. আবুল হাসনাৎ মিল্টন এবং ড. শাখাওয়াৎ নয়ন প্রমুখ।

মাসিক মুক্তমঞ্চ অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত বাংলা ভাষার সর্বাধিক প্রচারিত এবং সবচেয়ে প্রভাবশালী পত্রিকা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, মে ২৬, ২০১৭
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa