bangla news

এমডিজির মতো এসডিজি বাস্তবায়নেও সফলতায় বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৩ ১:৩৮:৪৩ এএম
সেমিনারে অতিথিরা, ছবি: বাংলানিউজ

সেমিনারে অতিথিরা, ছবি: বাংলানিউজ

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনের মতো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নেও সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, এমনই মত দিয়েছেন যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হওয়া দেশি-বিদেশি গবেষক ও শিক্ষাবিদরা।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস্ অঙ্গরাজ্যের বোস্টনে হার্ভাড বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৭’। এতে অংশ নেন জাতিসংঘ ও অন্যান্য উন্নয়ন অংশীদারের প্রতিনিধিরা। হার্ভার্ডসহ বিভিন্ন বিশ্বিবিদ্যালয়ের শিক্ষক, গবেষক, যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত নীতি-নির্ধারক, থিংক ট্যাংক, রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী, বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান আর সুশীল সমাজের প্রতিনিধিরাও এতে বক্তব্য তুলে ধরেন।

বোস্টনভিত্তিক গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই) এবং হার্ভাড টিএইচ চান স্কুল অব পাবলিক হেলথ্ ও হার্ভাড ’ল স্কুলের আওতাধীন ‘সাসটেইনিবিলিটি অ্যান্ড হেলথ্ ইনিশিয়েটিভ ফর নেটপজিটিভ এন্টারপ্রাইজ (সাইন ইনিশিয়েটিভ)’ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। এতে সহযোগিতা দিয়েছে বাংলাদেশের সামিট গ্রুপ।
সেমিনারে অতিথি, ছবি: বাংলানিউজ

স্থানীয় সময় শুক্রবার থেকে শুরু হওয়া হার্ভাড ’ল স্কুলের মিলস্টেইন কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত হলো কনফারেন্সটির মূল সেমিনার। মূল সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘অ্যাচিভিং এসডিজি-সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল থ্রু এন্টারপ্রিনিউরশিপ, কর্মাস অ্যান্ড ইনভেস্টমেন্ট’।

সকাল ৮টা ৪৫ মিনিটে শুরু হয়ে বিকেল ৬টা পর্যন্ত অনুষ্ঠিত দিনব্যাপী এ সেমিনারে ৭টি বিষয়ের ওপর বিশেষজ্ঞরা তাদের মূল্যবান দেন।

বিষয়গুলো ছিল ১) এসডিজিস্ অ্যান্ড স্যোসাল প্রটেকশন অ্যান্ড লেবার স্ট্যান্ডার্ড-মেজর চ্যালেঞ্জেস্ অ্যান্ড অপরচুনিটিজ্ ফর বাংলাদেশ, ২) এন্ট্রিপ্রিনিউরিয়াল ইকোসিস্টেম অ্যান্ড মিটিগেশন রিস্ক, ৩) চ্যালেঞ্জস্ অ্যান্ড অপরচুনিটিস্ ফর পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, ৪) ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ফর এসডিজিস্, ৫) অ্যাফোর্ডেবল অ্যান্ড ক্লিন এনার্জি: প্রসপেক্ট, অ্যাচিভমেন্ট অ্যান্ড চ্যালেঞ্জেস্, ৬) ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফর কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস্, ৭) ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ফর আইসিটি অ্যান্ড টেকনোলজি সাসটেইনিবিলিটি।

শিক্ষক, গবেষক, নীতি নির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে প্রাণবন্ত এ সেমিনারে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থ-বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে প্রধান সমন্বয়কের দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব আবুল কালাম আজাদ, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি, সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানসহ ব্যবসা ও অন্যান্য ক্ষেত্রে যুক্তরাষ্ট্র প্রবাসী সফল বাংলাদেশিরা।
সেমিনারে অতিথিরা, ছবি: বাংলানিউজ

আঙ্কটাড্ নিউইয়র্কের প্রধান সান্তাল রাইন কারপেনটিয়ার, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সাবেক উপ-প্রধান ডেভিড মিয়েলি এবং ইউএনসিডিএফ’র ম্যানেজিং ডাইরেক্টর রুথ গুডউইন গ্রয়েন, তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশ সরকার অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এর ফলে প্রান্তিক জনগোষ্ঠীও উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হতে পারছে এবং উন্নয়নের সুফল পাচ্ছে। সরকারের এই পদক্ষেপ এসডিজির লক্ষ্যসমূহ অর্জনে ভূমিকা রাখছে।

ড. মশিউর রহমান উপস্থিত ব্যবসায়ি প্রতিনিধিসহ বিনিয়োগকারীদের এসডিজির লক্ষ্য অর্জনে সহায়তা করতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, বিনিয়োগকে সহজ করার ক্ষেত্রে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলার সামর্থ্য বাংলাদেশ সরকারের রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, মে ১৩, ২০১৭
আইএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-05-13 01:38:43