ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

চীনের চেচিয়াং বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষবরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
চীনের চেচিয়াং বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষবরণ খণ্ড খণ্ড চিত্রে নববর্ষবরণ

বরাবরের মতো এবারও ব্যাপক আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছেন চীনের চেচিয়াং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

গত ১৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের নয়নাভিরাম ক্যাম্পাসে ‘বাংলাদেশ স্টুডেন্টস অ্যান্ড স্কলারস অ্যাসোসিয়েশন’র উদ্যোগে নববর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  বর্ষবরণের আয়োজনে উচ্ছ্বাসবর্ণাঢ্য আয়োজনের প্রথমেই সূর্যোদয়ের লগনে অতীতের সব গ্লানি ভুলে আগামীর একরাশ মঙ্গল কামনায় সব প্রবাসী বাঙালি একসঙ্গে গেয়ে উঠে, ‘এসো হে বৈশাখ, এসো এসো!’ 

এরপর সবাই মেতে উঠে বাঙালি ঐতিহ্যের বৈশাখী প্রীতিভোজে।

ভোজনপর্বে পান্তা-ইলিশসহ ঐতিহ্যবাহী বাঙালি খাবারগুলো প্রাধান্য পায়।

বর্ষবরণে হাঁড়ি ভাঙা খেলাবাঙালি সাজে নেচে গেয়ে সাড়ম্বরে একটি বৈশাখী র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিভিন্ন স্পট প্রদক্ষিণ করে। ছোট-বড় সবার আনন্দমুখর নববর্ষ উদযাপন চীনাদেরও আনন্দে উদ্বেলিত করে।

বর্ষবরণের আয়োজনে উচ্ছ্বাসতারপর চেচিয়াং বিশ্ববিদ্যালয়ের মনোরম প্রাকৃতিক পরিবেশে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের। বাংলা নাচ-গান, কবিতা আবৃত্তি ও বিভিন্ন ধরনের লোকজ খেলাধুলার মাধ্যমে সবাই দেশীয় আমেজে বরণ করে নেয় বাংলা নতুন বছরকে।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa