ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের বাংলা বর্ষবরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের বাংলা বর্ষবরণ ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের বাংলা বর্ষবরণ

তুরস্কের ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। শুক্রবার (২১ এপ্রিল) ইস্তাম্বুলের প্রাণকেন্দ্রে অবস্থিত ফাতিহ মিউনিসিপ্যালিটি তোপকাই সোশ্যাল সেন্টারে এ বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ইস্তাম্বুলে নিযুক্ত কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্ক সরকারের কর্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

এছাড়াও উপস্থিত ছিলেন ইস্তাম্বুলে বসবাসরত ও অধ্যয়নরত বাংলাদেশিরা।

কনসাল জেনারেল তার দেওয়া বক্তৃতায় নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখকে বাঙালি সংস্কৃতির গৌরবময় ঐতিহ্য হিসেবে উল্লেখ করে বলেন, পহেলা বৈশাখ বাংলাদেশ ক্যানভাসের রঙ, মহিমা, গৌরব ও প্রাণশক্তি। ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের বাংলা বর্ষবরণতিনি বলেন, এই পহেলা বৈশাখ বিশ্ব দরবারে জাতি হিসেবে বাঙালির প্রাণবন্ত, সহনশীল ও ধর্মনিরপেক্ষ ভাবমূর্তিই উজ্জ্বল করছে।

এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তুরস্কের অতিথিদের ধন্যবাদ জানিয়ে মনিরুল ইসলাম ‍আশাবাদ ব্যক্ত করেন, এ ধরনের সাংস্কৃতিক মিথষ্ক্রিয়া দু’দেশের জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সংহত করার পথ সুগম করবে।

অনুষ্ঠানে ঐতিহ্যবাহী বাংলা সংগীত ও নৃত্য পরিবেশন করেন ইস্তাম্বুলে বসবাসরত বাংলাদেশিদের একটি দল। সাংস্কৃতিক পরিবেশনায় ছিল বুলগেরিয়ার একটি দলও।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa