ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

উলসান বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
উলসান বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন দক্ষিণ কোরিয়ার উলসান বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন/ছবি: বাংলানিউজ

দক্ষিণ কোরিয়ার উলসান বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাঙালি শিক্ষার্থীরা প্রথমবারে মতো উদযাপন করলেন ২৬ মার্চ, স্বাধীনতা দিবস।

রোববার (২৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম প্রাঙ্গণে উলসানের বাংলাদেশি শিক্ষার্থী ও অন্য চাকরিজীবীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে দিবসটি উদযাপিত হয়।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন মো. আরিফুর রহমান।



অনুষ্ঠান শুরু হয় সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে। এরপর ড. সাহেদ উদ্দিন আহমেদ সজীব সূচনা বক্তব্য দেন। তিনি আমাদের দৈনন্দিন জীবনে স্বাধীনতা দিবসের গুরুত্বের পাশাপাশি কীভাবে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চার মাধ্যমে নিজেদের সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা তুলে ধরেন।

এতে বক্তব্য রাখেন ড. মাহবুবুল আলম, এস এম সুমন ও আ স ম ইফতেখার উদ্দিন। বক্তারা মহান স্বাধীনতা দিবস সম্পর্কে বক্তব্যের পাশাপাশি দক্ষিণ কোরিয়ায় কীভাবে নিজেদের গবেষণা কাজের মাধ্যমে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া যায় তা তুলে ধরেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উলসানের বাঙালি পরিবারের পক্ষ থেকে উলসান বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালে স্প্রিং সেমিস্টারে ভর্তি হওয়া বাঙালি শিক্ষার্থীদের বরণ করে নেন ড. নূর ই আলম, ড. আল-মনসুর জিয়াউল হক এবং ড. সৈয়দ আবু নাহিয়ান। এসময় তাদের হাতে উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

সবশেষে ছেলেদের ব্যাডমিন্টন, মেয়েদের ক্রিকেট ও ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।