ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জাতিসংঘের সামনে গণহত্যা দিবসের দাবি আদায়ে কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
জাতিসংঘের সামনে গণহত্যা দিবসের দাবি আদায়ে কর্মসূচি জেনেভায় জাতিসংঘের সামনে গণহত্যা দিবসের দাবি আদায়ে কর্মসূচি

জেনেভা (সুইজারল্যান্ড): ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য জাতিসংঘের ঐতিহাসিক ব্রোকেন চেয়ারের পাদদেশে সুইজারল্যান্ডের বিভিন্ন ক্যান্টন থেকে অগনিত প্রবাসী বাঙালি জড়ো হয়ে মানববন্ধন করেছেন।

শনিবার (২৫ মার্চ) আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের দাবিতে তারা কর্মসূচি পালন করেন। সব মতভেদ ভুলে, দল-মত নির্বিশেষে প্রবাসী বাংলাদেশি ও স্থায়ী মিশনের কূটনৈতিক কর্মকর্তারা এক কাতারে এ ‘মানববন্ধন ও আলোর মিছিলের’ আয়োজন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, স্থায়ী মিশনের রাষ্ট্রদূত এম. শামীম আহসান। অনুষ্ঠানটি যৌথ পরিচালনা করেন, মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি এম নজরুল ইসলাম ও জেনেভার মানবধিকার কর্মী রহমান খলিলুর।

দিবসটির তাৎপর্য তুলে ধরে ঢাকা থেকে প্রাপ্ত রাষ্ট্রপতির বক্তব্য ও প্রধানমন্ত্রীর বক্তব্য পাঠ করেন, যথাক্রমে ইকোনমি মিনিস্টার সুপ্রিয় কুন্ড ও প্রথম সচিব তৌফিক শাতিল।

আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের দাবিতে সংহতি প্রকাশ করেন, ষাটের দশকের ডাকসু ছাত্র নেতা, প্রবীণ রবীন্দ্র সংগীত শিল্পী ড. ইকবাল আহমেদ। একাত্তর টিভির সিইও, চলচ্চিত্র পরিচালক সামিয়া জামান ও ইউ এন প্রোগ্রাম ডিরেক্টর চৈতালী চট্টোপধ্যায়।

মানববন্ধন অনুষ্ঠানের প্রধান আয়োজক, জেনেভাস্থ ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশের নির্বাহী সভাপতি রহমান খলিলুর বক্তব্য রাখেন।

আরও বক্তব্য দেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র নেতা জাহানার বাশার, মোজাম্মেল জুয়েল, নজরুল জমাদার, শ্যামল খান, মাসুম খান, শাহ আলম এগার, মোর্শেদ সাচ্চু, মিয়া বাবুল, আকবর হোসেন ও সসীম বড়ুয়া।

লুজান ক্যান্টন আওয়ামী লীগের পক্ষে কথা বলেন, সভাপতি আশরাফুল আলম লিটন, সাধারণ সম্পাদক বিপুল তালুকদার, মিয়া লিটন, আবদুল আহাদ টিপু ও সৈয়দ রিপন।

জেনেভা বাংলাদেশ ক্লাবের পক্ষে কথা বলেন, সভাপতি আমজাদ চৌধুরী, সাধারণ সম্পাদক মশিউর রহমান সুমন, উপদেষ্টা শাহীন মজুমদার ও মিয়া আবুল কালাম।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন, জেনেভার পরিচিত মুখ বিনোদন কর্মী নিজাম উদ্দীন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।