ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

নিউইয়র্ক

নারীর ক্ষমতায়ন আরও ত্বরান্বিত করবে সরকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৯ ০৫:৩৪:১৮ এএম
 নারীর ক্ষমতায়ন আরও ত্বরান্বিত করবে সরকার ডা. দীপু মনি, ছবি: সংগৃহীত

ঢাকা: নারীর অমতি সম্ভাবনাকে কাজে লাগাতে নারীর ক্ষমতায়নকে বাংলাদশে সরকার আরও ত্বরান্বতি করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতি ডা. দীপু মনি।

১৭ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) আয়োজিত ‘ইমপাওয়ারিং পার্লামেন্টস টু ইমপাওয়ার উইমেন: মেকিং দ্য ইকোনমি ওয়ার্ক ফর উইমেন’ শীর্ষক ইভেন্টে এ কথা জানান তিনি।

জাতিসংঘের কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ) এর চলতি ৬১তম সেশনের অংশ হিসেবে এ সাইড লাইন ইভেন্ট আয়োজন করে আইপিইউ।

দীপু মনি বলেন, বাংলাদেশ সরকার নারীর রাজনৈতিক, প্রশাসনিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে ব্যাপকভাবে আইনগত ও প্রশাসনিক পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, অনেক বাধা সত্ত্বেও উল্লেখযোগ্য সংখ্যক নারী বাংলাদেশে সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে এসেছে। সরকার নারীবান্ধব বাজেট প্রণয়ন, দক্ষতা উন্নয়ন, ডিজিটাল বিশ্বে প্রবেশ নিশ্চিতকরণ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারী উন্নয়নকে গুরুত্ব দিয়ে এর জন্য আর্থিক বরাদ্দ রেখে নারীর সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করে যাচ্ছে।

সেশন চলার সময়, ছবি: সংগৃহীত৬১তম সেশনে আইপিইউ’র বাংলাদেশে প্রতিনিধিত্ব করছেন দীপু মনি। তার সঙ্গে রয়েছেন- আব্দুল লতিফ এমপি ও সায়রা মহসিন এমপি।

ইভেন্টটিতে বিশ্বের বিভিন্ন দেশের সংসদ সদস্য অংশ নেন। তারা লিঙ্গসমতা অর্জনের ক্ষেত্রে সংসদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন এবং স্ব-স্ব দেশে এ বিষয়ে সংসদের সর্বোচ্চ অনুশীলন বজায় রাখার ক্ষেত্রেও মতামত দেন।

ইভেন্টটির একজন প্যানেলিস্ট, যিনি মেক্সিকান সিনেটর। তার বক্তব্যে নারীর অর্থনৈতিক অন্তর্ভুক্তি বাড়াতে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa