ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

নিউইয়র্ক

বাংলাদেশে প্রথম মোবাইল ফোনে প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জানুয়ারী ২৫, ২০১৭
বাংলাদেশে প্রথম মোবাইল ফোনে প্রশিক্ষণ

ভার্জিনিয়া (যুক্তরাষ্ট্র): ‘লার্নিং উইদাউট বাউন্ডারিস স্লোগান নিয়ে বাংলাদেশের সাধারণ মানুষের জন্য প্রথমবারের মতো ম্যাকউইডেন এডুকেশন নিয়ে আসছে জীবনভিত্তিক প্রশিক্ষণের সুযোগ।

প্রশিক্ষকরা মনে করছেন, নামমাত্র মূল্যে এই ‘ই-লার্নিং’ পদ্ধতি সাধারণ মানুষের মানুষের জীবনমান পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এখান থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে নিজেদের পেশাদারী কাজের উপযুক্ত করে গড়ে তোলার সুযোগ রয়েছে।

দেশের তথ্যপ্রযুক্তিতে পরিবর্তন এনে “ডিজিটাল বাংলাদেশ” গড়ার যে স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে বর্তমান সরকার- তার সঙ্গে একাত্মতা উপলব্ধি করে ম্যাকউইডেন এডুকেশন ই-লার্নিং পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে।

এই উদ্যোগের সঙ্গে রয়েছেন ড. বদরুল হুদা খান, রেদোয়ান চৌধুরী, এ্যন্থনী পিউস গমেজ, ফয়সল কাদের, আরিফুল ইসলাম।

বদরুল হুদা খান বলেন, দেশের সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তন করতে হলে তাদের সহজলভ্য পদ্ধতিতে প্রশিক্ষণ দিয়ে সমাজের একজন দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। আর তা করতে হলে ই-লার্নিংকে সাধারণ মানুষের হাতের নাগালে নিয়ে যেতে হবে, যাতে তারা নিজেদের গড়ে তোলার সহজ সুযোগ পান। ‘ম্যাকউইডেন এডুকেশন’ দেশে এবং প্রবাসে অভিজ্ঞ এবং আত্মনিবেদিতপ্রাণ মানুষগুলো প্রশিক্ষণ দেবেন।

বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষ এমনিতেই সুবিধা বঞ্চিত, আরও বেশি বঞ্চিত আমাদের ন‍ারীরা। পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের প্রায় ৮৪ শতাংশ নারী শিক্ষার্থীরা কলেজ-বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। অথচ প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করে এদের দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব।

ই-লার্নিংয়ের মাধ্যমে প্রযুক্তিগত প্রশিক্ষণ যেনো শিক্ষার্থীদের উপযোগী এবং বিশ্বমানের হয় সেজন্য ড. বদরুল খান প্রধানমন্ত্রীর কার্যালয়ে এটুআই-এর পৃষ্ঠপোষকতায় বাংলায় প্রথম ই-লার্নিং উন্মুক্ত শিক্ষণ পরিবেশ বই বের করেছেন। এই বইয়ের উপর ভিত্তি করে ম্যাকউইডেন বিভিন্ন বিষয়েই লার্নিং কোর্স এবং সার্টিফিকেট প্রোগ্রাম চালু করছে।

২০১৭ সালে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খানের অধীনে ক্ষুদ্র ব্যবসা উদ্যোক্তাদের প্রশিক্ষণ, টেকনাফ, এলএলসি’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ফয়সল কাদেরের অধীনে সাইবার সিকিউরিটি, উদয়ন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী (সিইও) রেদোয়ান চৌধুরীর অধীনে গ্র্যান্ট রাইটিং, সাংবাদিক, কলামিস্ট, সম্পাদক এ্যন্থনী পিউস গমেজের অধীনে সমাজ উন্নয়নে সাংবাদিকতা, আই.টি, সাইবার সিকিউরিটি, ব্যাংক অব আমেরিকা’র মৈত্রেয়ী নায়েকের অধীনে ইংরেজী কথোপোকথন প্রশিক্ষণ দেওয়া হবে।

ম্যাকউইডেন ই-লার্নিং সম্পর্কে আরও জানতে ভিসিট করুন: http://McWeadon.com ও https://www.facebook.com/search/top/?q=mcweadon%20education এবং http://youtube.com/mcweadon। ইমেইলেও ([email protected]) যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৭
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa