ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

রোববার সুইজারল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
রোববার সুইজারল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা: ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম (ডব্লিউইএফ) সম্মেলনে যোগ দিতে পাঁচদিনের সফরে রোববার (১৫ জানুয়ারি) সুইজারল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে দুবাই হয়ে ২১ জানুয়ারি (শনিবার) তিনি দেশে ফিরবেন।

শনিবার (১৪ জানুয়ারি) দলীয় সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর এবারের সফরে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে মূল সম্মেলনের পাশাপাশি বৈঠকের করার সম্ভাবনাও রয়েছে।

জেনেভায় অনুষ্ঠেয় চারদিনের এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় তিন হাজার ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা করবেন।

ডব্লিউইএফ’র ৪৭তম বার্ষিক সভায় ২০১৭ সালের নেতৃত্বের জন্য পাঁচটি চ্যালেঞ্জের ওপর গুরুত্বারোপ করা হবে।

জি-২০ ভুক্ত দেশসহ ৭০টি দেশের সরকারি প্রতিনিধিদল ছাড়াও জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এতে যোগ দিবেন। এবারের সম্মেলন উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

ডব্লিউইএফ’র সম্মেলনে যোগদিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে সোমবার স্থানীয় সয়ম সকাল ৬টা ৪৫ মিনিটে জুরিখ আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

এ সময় সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ কার্যালয়ে স্থায়ী প্রতিনিধি শামিম আহসান বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অর্ভ্যথনা জানাবেন।

সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলে গ্রাউবান্ডেনে পাবর্ত্য রিসোর্ট ডাভোর্সে অবস্থান করে ১৭ থেকে ২০ জানুয়ারি চার দিনব্যাপী সম্মেলনে অংশ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

সরকারি দলের সমর্থক সুইজারল্যান্ড আওয়ামী লীগ প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়ার কথা রয়েছে।

এদিকে ইউরোপ আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাস গুপ্ত, সাধারণ সম্পাদক এম এ গনি, যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম হক, নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয়া, ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাসী, যুগ্ম-সাধারণ এম এ রব মিন্টু, জার্মান আওয়ামী লীগের সভাপতি এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবু, সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ, সহ-সভাপতি ইউনুস খান ফ্রান্স আওয়মী লীগের এক পক্ষের সভাপতি মহসিন উদ্দিন খান লিটন ও সাধারণ সম্পাদক দেলোয়ার কয়েস, ফ্রান্স আওয়ামী লীগের একাংশের সভাপতি এম এ কাশেম ও সাধারণ সম্পাদক মুজিবর রহমান, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, নরওয়ে আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি আলী রমজান ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন ও সাধারণ সম্পাদক মুরাদ খান, স্পেন আওয়ামী লীগের সভাপতি শাকিল পান্না ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন দুলাল সাফা, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম জসিম ও সাধারণ সম্পাদক শওকত ওসমা, গ্রিস আওয়ামী লীগের সভাপতি রাকিব মৃধা ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ সংবর্ধনায় উপস্থিত থাকবেন বলে সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
জিপি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa