ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্ক বইমেলার নতুন আহ্বায়ক হলেন ফেরদৌস সাজেদীন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
নিউইয়র্ক বইমেলার নতুন আহ্বায়ক হলেন ফেরদৌস সাজেদীন

নিউইয়র্কে অনুষ্ঠেয় ২৬তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার আহ্বায়ক নির্বাচিত হয়েছেন কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন।

ঢাকা: নিউইয়র্কে অনুষ্ঠেয় ২৬তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার আহ্বায়ক নির্বাচিত হয়েছেন কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন।

রোববার (১৩ নভেম্বর) আয়োজক সংগঠন মুক্তধারা ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শনিবার (১২ নভেম্বর) জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত বইমেলার কার্যকরী কমিটির দ্বিতীয় সভায় ২০১৬ সালের আহ্বায়ক লেখক-সাংবাদিক-প্রাবন্ধিক  হাসান ফেরদৌস এই নাম প্রস্তাব করেন।

পরে সর্বসম্মতিক্রমে কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন এবারের আহ্বায়ক নির্বাচিত হন।

দায়িত্ব গ্রহণের পর এক প্রতিক্রিয়ায় ফেরদৌস সাজেদীন বলেন, ২৫ বছরের সাফল্যের এই ধারা বহির্বিশ্বে বাংলা সাহিত্যের যে ব্যাপক কাজ চলছে তার সঙ্গে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের পাঠক- সাহিত্যানুরাগীদের সেতুবন্ধন তৈরি করতে বিশেষ ভূমিকা রাখবে।

ফেরদৌস সাজেদীন দীর্ঘদিন ধরে আমেরিকায় বসবাস করছেন এবং নিয়মিতভাবে বাংলা সাহিত্য চর্চা করে চলেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে উপন্যাস স্বপ্নকক্ষ, স্পৃহা, তবু অনন্ত জাগে, শশীকলা, পুরুষ, ছিঃ, রিপুকথা, উইন্টিশ, রি। স্মৃতিমূলক গ্রন্থ রকিং চেয়ার, কলাম গ্রন্থ রোদেলা কপাট ভেজা টান, আসা যাওয়ার পথের ধারে এবং গল্পগ্রন্থ খরা।

কার্যকরী কমিটির ওই সভায় মুক্তধারা প্রবর্তিত আজীবন সম্মাননা পুরস্কার হস্তান্তর, ২০১৭ সালের বইমেলার তারিখ নির্ধারণ, বইমেলার আহ্বায়ক নির্বাচন এবং প্রস্তুতি কমিটি গঠন প্রসঙ্গে আলোচনা হয়।

সদ্য বিদায়ী আহ্বায়ক হাসান ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সউদ চৌধুরী, নিনি ওয়াহেদ, ফাহিম রেজা নূর, আদনান সৈয়দ, শামস আল মমীন, তানভীর রাব্বানী, রানু ফেরদৌস, সেমন্তী ওয়াহেদ, সাবিনা হাই উর্বি, আলপনা গুহ, আতিক কাজী, মোশাররফ হোসেন, গোপাল সান্যাল, স্বপ্ন কুমার, জাকিয়া ফাহিম, শিউলী হাজী, পপি চৌধুরী, মণিজা রহমান ও বিশ্বজিত সাহা বক্তব্য রাখেন।

আগামী ৩ ডিসেম্বর (শনিবার) মুক্তধারা ফাউন্ডেশনের পরবর্তী সভায় বইমেলার তারিখ ও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।