bangla news

সৌদি শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের বৈঠক

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-০৬ ১০:৩৭:৫৬ এএম

সৌদি আরবে দেশের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুফরেজ আল হাকবানির সঙ্গে বৈঠক করেছেন সৌদি আরবে সফরত বাংলাদেশের সংসদ সদস্য বজলুল হকের নেতৃত্বাধীন সংসদীয় মৈত্রী গ্রুপ।  

রিয়াদ(সৌদি আরব):  সৌদি আরবে দেশের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুফরেজ আল হাকবানির সঙ্গে বৈঠক করেছেন সৌদি আরবে সফরত বাংলাদেশের সংসদ সদস্য বজলুল হকের নেতৃত্বাধীন সংসদীয় মৈত্রী গ্রুপ।  

রোববার (০৬ নভেম্বর) সকালে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে বাংলানিউজকে জানান দূতাবাসের কাউন্সিলর (শ্রম) সারওয়ার আলম।

বৈঠকে সংসদ সদস্য বজলুল হক হারুন সৌদি শ্রম মন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শুভেচ্ছা  ও বাংলাদেশি প্রায় ১৫ ল‍াখ কর্মীর র্কমসংস্থানের জন্য সৌদি সরকারকে আন্তরকি ধন্যবাদ জানান।

সারওয়ার আলম জানান, বৈঠকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক পুরুষ ও নারী গৃহর্কমী নিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে অত্যন্ত আন্তরিক ও খোলামেলা আলোচনা করা হয়। নারী গৃহকর্মীদের নিরাপত্তা বিধানে গৃহর্কমী ও গৃহর্কতা উভয়ের ন্যায্য অধিকার নিশ্চিত করতে সৌদি সরকার প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং গৃহীত ব্যবস্থার আরো উন্নয়নে ও সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারতি করতে দু’দেশ এক সঙ্গে কাজ করবে বলে সৌদি শ্রম মন্ত্রী সংসদীয় প্রতিনিধি দলকে জানান।

পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অভিবাসন ব্যয় হ্রাসে’র বিষয়ে সৌদি সরকারের কঠোর অবস্থানের বিষয়টি মন্ত্রী র্পুনব্যক্ত করে উভয় দেশের এক সঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান। তিনি এক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

মন্ত্রী বলেন, ভিসা ট্রেডিংকে তার দেশ মানব পাচার হিসেবে বিবেচনা করে এবং একাজে জড়িতদের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে সৌদি সরকার বদ্ধপরকির। সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে কঠোর আইনগত পদক্ষপে গ্রহণ করা হবেও তিনি প্রতিনিধি দলকে জানান।

বাংলাদশে থেকে অধিক সংখ্যক র্কমী নিয়োগের ক্ষেত্রে ভ্রাতৃপ্রতীম দু’দেশের দ্বি-পাক্ষিক সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারতি ও উচ্চমানে উন্নীত করার ক্ষেত্রে গত জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদিআরব সফর এবং পরর্বতীতে সংসদীয় প্রতিনিধি দলের এ সফর গুরুত্বর্পূণ  অবদান রাখবে বলে উল্লেখ করে মন্ত্রী প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান।
 
সংসদ সদস্য তালুকদার মোহা. ইউনুস, এ কে এম আওয়াল সাইদুর রহমান, মো. নুরুল ইসলাম সুজন, বায়রা সভাপতি বেনজির আহমেদ সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলম, সৌদি সরকারের দ্বি-পাক্ষিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী যায়েদ আল সায়েগ, শ্রম মন্ত্রণালয়ের দ্বি-পাক্ষিক সম্পর্ক বিষয়ক মহা পরিচালক মোহাম্মদ সালেহ বিন আল সারেখ ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।     

এর আগে সংসদ সদস্য বজলুল হক হারুনের নেতৃত্বে সংসদীয় মৈত্রী গ্রুপের ছয় সদস্যের প্রতিনিধি দল রোববার (০৬ নভেম্বর) ভোরে সৌদি এয়ারওয়াজের এসভি ৮০৫ ফ্লাইটে রিয়াদ কিং খালিদ আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছালে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের কার্যালয় প্রধান মনিরুল ইসলাম, কাউন্সিলর (শ্রম) সারওয়ার আলমসহ দূতাবাসের কর্মকর্তারা স্বাগত জানান।

এসময় প্রবাসী আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এএটি/বিএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2016-11-06 10:37:56