ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

সুইজারল্যান্ডে শাহরিয়ার কবিরের ‘জার্নি টু জাস্টিস’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
সুইজারল্যান্ডে শাহরিয়ার কবিরের ‘জার্নি টু জাস্টিস’

জেনেভা (সুইজারল্যান্ড): সুজারল্যান্ডের জেনেভায় প্রদর্শিত হয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক শাহরিয়ার কবিরের নির্মিত প্রামাণ্যচিত্র ‘জার্নি টু জাস্টিস’।

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় জেনেভার বাংলাদেশ মিশনের মিলনায়তনে এ প্রদর্শনীর আয়োজন করে ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ’র সুইজারল্যান্ড শাখা।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট ও বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য (এমপি) সাবের হোসেন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রবীণ রবীন্দ্রসংগীত শিল্পী ও ষাটের দশকের ডাকসুর ছাত্র নেতা ইকবাল আহমেদ।  

সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শামীম আহসানের সভাপতিত্বে পুরো অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের উপ-স্থায়ী রাষ্ট্রদূত এম নজরুল ইসলাম। অনুষ্ঠানের উদ্যোগ ও পরিকল্পনায় ছিলেন ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ’র সুইজারল্যান্ড শাখার সভাপতি রহমান খলিলুর।

সাবের হোসেন চৌধুরী বলেন, ভবিষ্যতে আইপিইউর মাধ্যমে বিশ্ব সম্প্রদায় থেকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে গণহত্যা ও ধর্ষণের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের উদ্যোগ গ্রহণ করা হবে।  

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বিশেষত রুয়ান্ডা, আর্মেনিয়া ও বসনিয়ার মতো দেশগুলোর গণহত্যায় জাতিসংঘসহ আন্তর্জাতিক বিশ্ব স্বীকৃতি দিয়েছে। কিন্তু বাংলাদেশে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী যে গণহত্যা, ধর্ষণ ও বর্বরতা চালিয়েছে আজও তার স্বীকৃতি মেলেনি।

আইপিইউ প্রেসিডেন্ট বলেন, আইপিইউর ১৩৬তম সম্মেলন আগামী এপ্রিলের প্রথম সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে। ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত ঢাকায় অনুষ্ঠেয় আইপিইউ সম্মেলনে ১৭৬টি দেশের সংসদ সদস্যরা উপস্থিত থাকবেন। এই আন্তর্জাতিক সম্মেলনে ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতির বিষয়ে সমর্থন আদায়ের উদ্যোগ নেওয়া হবে।

শাহরিয়ার কবির বলেন, জামায়াত ১৯৭১ সালে ইসলামের নামে যে নারকীয় গণহত্যার সূচনা করেছিল, তারই ধারাবাহিকতা হলো আজকের গ্লোবাল টেরোরিজম বা বৈশ্বিক সন্ত্রাস। ইসলামের নামে বিশ্বব্যাপী আইএস যে হত্যাযজ্ঞ চালাচ্ছে জামায়াত ও মুসলিম ব্রাদারহুডের মতো সংগঠনগুলো এর পেছনে মূল পরিকল্পনাকারী।

প্রদর্শনীতে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ’র সহ-সভাপতি মশিউর রহমান সুমন, সাধারণ সম্পাদক মাসুম খান, অর্থ-সম্পাদক মিয়া বাবুল, উপদেষ্টা হাসান ইমাম খান, কার্যকরী সদস্য ও সংস্কৃতি কর্মী নিজাম উদ্দীন, অরুণ বড়ুয়া ও সুনীল চক্রবর্তী।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।