ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বাঙালি তরুণকে পুলিশের নির্যাতন, তদন্ত করবে আইপিসিসি

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১৭ ৬:২৪:১১ পিএম

পূর্ব লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণের উপর পুলিশি নির্যাতনের ঘটনা তদন্ত করবে ব্রিটেনের ইন্ডিপেন্ডেন্ট পুলিশ কমপ্লেইন্টস কমিশন (আইপিসিসি)।

লন্ডন: পূর্ব লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণের উপর পুলিশি নির্যাতনের ঘটনা তদন্ত করবে ব্রিটেনের ইন্ডিপেন্ডেন্ট পুলিশ কমপ্লেইন্টস কমিশন (আইপিসিসি)।

সোমবার (১৭ অক্টোবর) আইপিসিসি’র সহযোগী কমিশনার টম মিলসম তাদের অফিসিয়াল ওয়েব পেইজে এই ঘোষণা দিয়ে বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘটনাটির ভিডিও ফুটেজ ভাইরাল হওয়ায় এ নিয়ে কমিউনিটিতে উদ্বেগ সৃষ্টি হয়েছে, হচ্ছে ব্যাপক বিতর্ক। ওইদিন কি পরিস্থিতিতে কি ঘটেছিলো তা নিশ্চিত করে জানতে আমরা এ বিষয়ে একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি’।

টম মিলসম বলেন, ‘তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে। আমরা অভিযোগকারী, পুলিশ কর্মকর্তা ও ঘটনার স্বাক্ষীদের সঙ্গে শিগগিরি কথা বলবো’।

ঘটনাটি দেখেছেন বা কারো কাছে এই ঘটনার ভিডিও ফুটেজ আছে এমন ব্যক্তিদের ০৮০০ ১৫১ ০০১৯ টেলিফোন নম্বরে যোগাযোগ করতে অনুরুধ জানানো হয়েছে আইপিসিসি’র পক্ষ থেকে।

এদিকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস আইপিসিসি’র তদন্তের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

তার কার্যালয় থেকে প‍াঠানো এক বিবৃতিতে মেয়র বলেন, ‘আমি আনন্দিত যে আইপিসিসি স্থানীয় কমিউনিটির উদ্বেগকে গুরুত্ব দিয়ে ঘটনাটি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। এখানে আমি আবারও পরিষ্কার ভাষায় বলতে চাই, এটি একটি গুরুতর ঘটনা এবং একজন পুলিশ সদস্যের এমন আচরণ কখনোই গ্রহণযোগ্য নয়’।

জন বিগস বলেন, পুলিশের প্রতি কমিউনিটির আস্থা ও বিশ্বাস রক্ষা খুবই জরুরি। আমি আশাবাদী তদন্ত কমিশন সেদিন কি ঘটেছিলো তা পরিপূর্ণভাবে খতিয়ে দেখবে’।

গত ৮ অক্টোবর পূর্ব লন্ডনের স্টেপনি গ্রিন এলাকায় গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে বাঙালি বংশোদ্ভূত তরুণ জাকারিয়া হোসেইনের উপর প্রকাশ্যে পুলিশি নির্যাতনের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হলে বাঙালি কমিউনিটিতে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।

ওই পুলিশ সদস্যের বহিষ্কার ও শাস্তির দাবিতে শুরু হয় অনলাইন প্রচারণা, প্রস্তুতি নেওয়া হয় ব্যাপক আন্দোলনের।

এরপর ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে কমিউনিটিকে শান্ত থাকার আহবান জানিয়ে বিবৃতি দেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

** লন্ডনে বাঙালি তরুণকে পুলিশি নির্যাতনে কমিউনিটিতে উত্তেজনা

বাংলাদেশ সময়: ০৪১৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
এটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2016-10-17 18:24:11