ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন লন্ডনে

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৯-১৪ ১২:২৩:১৮ পিএম
প্রধানমন্ত্রীকে লন্ডনে স্বাগত জানান যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিরা। এ সময় তার বোন শেখ রেহানা ও তার পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে লন্ডনে স্বাগত জানান যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিরা। এ সময় তার বোন শেখ রেহানা ও তার পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

দুই দেশে ১২ দিনের সরকারি সফরে ঢাকা থেকে লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার স্থানীয় সময় বিকাল ৩.৪৮ মিনিটে বিমানের একটি ফ্লাইটে লন্ডন হিথরো বিমানবন্দরে পৌছ‍ান তিনি।

লন্ডন: দুই দেশে ১২ দিনের সরকারি সফরে ঢাকা থেকে লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার স্থানীয় সময় বিকাল ৩.৪৮ মিনিটে বিমানের একটি ফ্লাইটে লন্ডন হিথরো বিমানবন্দরে পৌছ‍ান তিনি।

ব্রিটেনে দায়িত্বরত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা ও মিসেস তালহা হিথরো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। কানাডা ও যুক্তরাষ্ট্রে সরকারি সফরে যাওয়ার পথে লন্ডনে ২২ ঘণ্টা যাত্রাবিরতি করবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে কানাডার অন্যতম শহর মন্ট্রিয়লের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন তিনি। সেখানে পঞ্চম বৈশ্বিক তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগ দেয়া ছাড়াও দ্বি-পাক্ষিক একাধিক ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, শেখ হাসিনা ১৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লের হায়াত রিজেন্সিতে অনুষ্ঠেয় রিপ্লেসমেন্ট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে বিকেলে একই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লেজিং মোমেন্ট ও আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন।

হায়াত রিজেন্সি মন্ট্রিয়লে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আনুষ্ঠানিক নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৭ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব তহবিলের নির্বাহী পরিচালক মার্ক দাইবালের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে দ্বিতীয় দিনের সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে তার। একই দিনে ‘রিমোভিং বেরিয়ার্স টু হেলথ থ্রো এম্পাওয়ারিং উইমেন অ্যান্ড গার্লস অ্যান্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং অ্যান্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কানাডার প্রধানমন্ত্রী ও কানাডার গভর্নর জেনারেল ডেভিড জনস্টনের যৌথ আয়োজনে অনুষ্ঠেয় আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন শেখ হাসিনা। তিনি অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বিশ্ব তহবিল ও গ্লোবাল সিটিজেন আয়োজিত কনসার্টেও অংশ নেবেন।

শেখ হাসিনা ১৮ সেপ্টেম্বর দুপুর ১টা ৪০ মিনিটে (মন্ট্রিয়ল সময়) এয়ার কানাডার একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিয়ল ত্যাগ করবেন।

১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছুবেন প্রধানমন্ত্রী। সেখানে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নেবেন। নিউইয়র্ক ও ওয়াশিংটনে বেশ কয়েকটি কর্মসূচি সম্পন্ন করে ২৬ সেপ্টেম্বর দেশে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৬
জেডএম/

** বিমানযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-09-14 12:23:18