ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ব্রিটেনে ঈদুল আজহা উদযাপন

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৯-১২ ৭:০৪:১৭ পিএম

যথাযোগ্য মর্যাদায় ব্রিটেনে উদযাপন করা হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।

লন্ডন: যথাযোগ্য মর্যাদায় ব্রিটেনে উদযাপন করা হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।

সোমবার ( ১২ সেপ্টেম্বর) লন্ডনসহ ব্রিটেনের বিভিন্ন মসজিদ ও খোলা পার্কে সমবেত হয়ে মুসলমানরা ঈদুল আজহা'র নামাজ আদায় করেন।

দেশটির ইস্ট লন্ডন মসজিদ, ব্রিকলেন মসজিদ, মাইলেন্ড পার্কসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। বড়-বড় মসজিদগুলোতে একাধিক জামাতে অংশ নেন নারী-পুরুষ নির্বিশেষে মুসল্লিরা।

ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে করা হয় বিশেষ মোনাজাত। বাংলাদেশিসহ মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে ঈদের ছিল এক আলাদা আমেজ।

পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় ঈদের আমেজ ছিল অনেকটা বাংলাদেশের মত। রং-বেরংয়ের পোশাক পড়ে রাস্তায় ছোট ছোট বাচ্চাদের চলাচল, মসজিদগুলোর সামনে মুসল্লিদের সমাবেশ, বাড়িতে-বাড়িতে আত্মীয় স্বজনের আনাগোনা।

টাওয়ার হ্যামলেটস এলাকায় এনে দেয় ঈদের আলাদা এক আমেজ। সাধারণত দেশে কোরবানি দিলেও প্রবাসীদের অনেকেই এখানেও কোরবানি আদায় করেন। ব্রিকলেন ও ইস্ট লন্ডন মসজিদে সকাল সাড়ে ৭টা থেকে শুরু করে একঘণ্টা পর-পর বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ঈদের জামাত। এ দুটো মসজিদেই মূলত কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিরা নামাজ আদায় করেন।

মুসলিম সম্প্রাদায়ের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এবং পররাষ্ট্রমন্ত্রী (ফরেন সেক্রেটারী) বরিস জনসন মুসলমান সম্প্রাদায়ের প্রতি ঈদুল আজহার শুভেচ্ছা জানান।

ঈদ শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী  ব্রিটেনের উন্নয়নে মুসলিম সম্প্রাদায়ের গুরুত্বপূর্ণ অবদানের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৬
টিআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-09-12 19:04:17