bangla news

বেতনের বেশি টাকা দেশে পাঠাতে পারবেন না সৌদি প্রবাসীরা

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৮-০১ ১১:১৬:৩৮ এএম

ভিসার চুক্তিতে উল্লেখিত অথবা কর্মস্থল থেকে প্রাপ্ত বেতনের চেয়ে বেশি টাকা দেশে পাঠালেই প্রবাসী কর্মীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদেশি শ্রমিকদের দেশে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে এ রকম একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে সৌদি অর্থ মন্ত্রণালয়।

রিয়াদ:ভিসার চুক্তিতে উল্লেখিত অথবা কর্মস্থল থেকে প্রাপ্ত বেতনের চেয়ে বেশি টাকা দেশে পাঠালেই প্রবাসী কর্মীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদেশি শ্রমিকদের দেশে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে এ রকম একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে সৌদি অর্থ মন্ত্রণালয়।

এই আইন অনুযায়ী সৌদি আরবে অবস্থানরত প্রবাসীরা জ্ঞাত আয় বহির্ভূত অতিরিক্ত কোন অর্থ দেশে প্রেরণ করতে পারবেন না। আইন প্রণয়নের পক্ষে যুক্তি হিসেবে সৌদি কর্তৃপক্ষ জানায়, তারা লক্ষ্য করেছেন যে, প্রবাসীরা তাদের আয়ের অতিরিক্ত অর্থ রেমিটেন্স হিসেবে নিজ দেশে প্রেরণ করেন যা হয় গোপন কোন উৎস অথবা অন্য কোন অবৈধ পন্থায় অর্জন করা। এখন থেকে অভিবাসীদের সকল আয় ব্যাংকের সাথে যুক্ত থাকতে হবে। সমন্বিত নেটওয়ার্কের মাধ্যমে এর ওপর নজরদারি করা হবে।

এদিকে সৌদি সরকারের এই নতুন আইনের খবরে হতাশা প্রকাশ করেছেন প্রবাসীরা। তারা বলছেন কোম্পানিতে নির্ধারিত ডিউটির পর অবসর সময়ে বসে না থেকে পার্টটাইম কাজ করে উপার্জিত অর্থ দেশে পাঠানো নিশ্চয়ই অন্যায় কিছু নয়।

নতুন এই আইন কার্যকর হলে প্রবাসীরা বৈধ চ্যানেলে ব্যাংকের মাধ্যমে টাকা না পাঠিয়ে হুন্ডিতে টাকা পাঠানোর দিকে ঝুকবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬
আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2016-08-01 11:16:38