[x]
[x]
ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
bangla news

পর্দা উঠলো মস্কো এটম এক্সপো-২০১৬

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-৩০ ৩:৩৬:২১ এএম

পর্দা উঠলো এটম এক্সপো-২০১৬’র। তিন দিনব্যাপী (৩০ মে- ০১ জুন) এক্সপোর সাতটি গুরুত্বপূর্ণ সেশনে অংশ নিচ্ছেন পরমাণু বিশেষজ্ঞ, আমলা, পরিবেশবাদী ও রাষ্ট্রীয় নীতি নির্ধারকরা।

মস্কো (রাশিয়া) থেকে: পর্দা উঠলো এটম এক্সপো-২০১৬’র। তিন দিনব্যাপী (৩০ মে- ০১ জুন) এক্সপোর সাতটি গুরুত্বপূর্ণ সেশনে অংশ নিচ্ছেন পরমাণু বিশেষজ্ঞ, আমলা, পরিবেশবাদী ও রাষ্ট্রীয় নীতি নির্ধারকরা।

সোমবার (৩০ মে) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ১টায়) মস্কো’র গসতিনি দোভর’র এক্সিবিশন সেন্টারে এক্সপো’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বাংলাদেশসহ ৪০টি দেশের সহস্রাধিক প্রতিনিধি এতে অংশ নিয়েছেন বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান রসাটম। এতে পরমাণু বিদ্যু‍ৎ যন্ত্রপাতির উৎপাদক ৫৫ দেশের ১০০টি কোম্পানি অংশ নিয়েছে। আগামী ১ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত এক্সপো উন্মুক্ত থাকবে।

এক্সপো স্থলটির চারদিকে তিনতলা ভবন। মাঝে রয়েছে হ্যান্ডবল খেলার মাঠের সমান একটি মাঠ। উপরে স্বচ্ছ কাচের ছাউনি। দেখতে অনেকটা ইনডোর স্টেডিয়ামের মতো।

আণবিক শক্তি বিষয়ক ফোরামের অষ্টম এ আন্তর্জাতিক এক্সপোর উদ্বোধনী সেশনে অংশ নিয়েছেন ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ভু হ্যায় হ্যাং, কেনিয়ার নিউক্লিয়ার ইলেক্ট্রিসিটি বোর্ডের ভারপ্রাপ্ত সিইও জুমা, নাইজেরিয়া এটমিন এনার্জি কমিশনের চেয়ারম্যান ওসাইসাই, রাশিয়ান এনার্জিমন্ত্রী নোভাক আলেকজান্ডার, সৌদি আরবের কিং আব্দুল্লাহ সিটির প্রেসিডেন্ট ড. হাশেম ইয়ামেনি, আরব আমিরাতের নিউক্লিয়ার এনার্জি কমিশনের চিফ এক্সিকিউটিভ মোহাম্মদ আলী হাম্মাদী, জর্ডানের এটমিক এনার্জি কমিশনের চেয়ারম্যান ড. খালেদ টুকন, মিশরের বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম উপ-মন্ত্রী ড. মোহাম্মদ সরকার, বলিভিয়ার বিদ্যুৎ ও বিকল্প জ্বালানি বিষয়ক উপ-মন্ত্রী হরতিনসিয়া জিমনেজ, আন্তর্জাতিক এটমিক এনার্জি অথরিটির ডেপুটি মহাপরিচালক এমভি চুদাকভ, রাশিয়ান রাষ্ট্রীয় আণবিক শক্তি করপোরেশন রসাটম’র প্রথম ডেপুটি সিইও (উন্নয়ন ও আন্তর্জাতিক) কেবি কুমারভ, মহাপরিচালক এসভি ক্রিয়েনকো প্রমুখ।

সাতটি পৃথক সেশনে নিউক্লিয়ার বিদ্যুতের পরিবেশ ও অর্থনৈতিক গুরুত্ব, নির্মাণ ও ব্যবস্থাপনা, নিরাপত্তা, গবেষণা, উন্নয়ন ও বিশ্বায়নের চ্যালেঞ্জ বিষয়ে আলোচনায় অংশ নেবেন পরমাণু শক্তি বিশেষজ্ঞ ও পরিবেশবাদীরা।

পরমাণু শক্তি খাতে বিশ্বনেতাদের বৈঠক ও সমঝোতার সবচেয়ে বড় প্রদশর্নী ভেন্যু হলো এটম এক্সপো।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মে ৩০, ২০১৬
এসআই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa