ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন

শিব্বীর আহমেদ, ওয়াশিংটন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন

যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগম্ভীর পরিবেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) দিবসটি পালন উপলক্ষে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা, দোয়া-প্রার্থনা এবং মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

এদিন সকালে ওয়াশিংটনে নিযুক্ত ইকোনমিক মিনিস্টার মোহাম্মদ শাহাবউদ্দীন পাটওয়ারী জাতীয় পতাকা আনুষ্ঠানিভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। এ সময় দূতাবাসের কর্মরত কর্মকর্তা ও কর্মচারী এবং স্থানীয় আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ শেষে ইকোনমিক মিনিস্টার আগত অতিথিদের উদ্দেশে বক্তব্য রাখেন।

ইকোনমিক মিনিস্টার তার বক্তব্যে ১৭ এপ্রিলকে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতার ঘোষণার পর মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হয়। পরবর্তীতে এ সরকারের হাত ধরে বাংলাদেশ স্বাধীন ও স্বার্বভৌম রাষ্ট্রে পরিণত হয়।

তিনি মহান স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতা ও ঐতিহাসিক মুজিবনগর সরকারের সব সদস্যদের ভূমিকার কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।