[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news
কুয়েত থেকে জাহিদুর রহমান

দিওয়ানিয়ায় দিওয়ানা

|
আপডেট: ২০১৫-১২-২৫ ১০:৩৬:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘দিওয়ানিয়া আমার স্বপ্নপূরণ করেছে। কুয়েতের মরুভূমির বুকে বাংলা রেডিও চালু করতে এই দিওয়ানিয়ার ভূমিকা ছিলো সত্যি-ই অনন্য। কখনো ভোলার নয়। ধন্যবাদ তোমাকে দিওয়ানিয়া।’

জিলিব আল সুয়েখ (কুয়েত) থেকে: ‘দিওয়ানিয়া আমার স্বপ্নপূরণ করেছে। কুয়েতের মরুভূমির বুকে বাংলা রেডিও চালু করতে এই দিওয়ানিয়ার ভূমিকা ছিলো সত্যি-ই অনন্য। কখনো ভোলার নয়। ধন্যবাদ তোমাকে দিওয়ানিয়া।’

দিওয়ানিয়ায় অভিভূত হয়ে এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) আসহাব্ উদ্দিন। কুয়েতে বাংলা রেডিও চালুর ইতিকথা জানাতে দিওয়ানিয়ার প্রসঙ্গ টানেন তিনি।

দিওয়ানিয়া কুয়েতের সংস্কৃতির এক অনন্য ঐহিত্য। জনগণের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ধন‍াঢ্য কুয়েতিদের প্রায় প্রতি বাড়িতে বা বাড়ি থেকে পৃথক একটি বিশেষ হলরুম থাকে। কুয়েতিরা একে বলে- ‘আল দিওয়ানিয়া’।

সপ্তাহের নির্দিষ্ট দিনে এই দিওয়ানিয়ায় হয় বিশেষ অ‍ায়োজন। হতে পারে দিনভর কিংবা বিকেল থেকে রাত অবধি। হলরুমে পুরুষ প্রতিবেশী, বন্ধু, ব্যবসায়িক অংশীদাররা একত্র হয়ে অভ্যাগত অতিথিদের সঙ্গে চলমান বিষয় বা ব্যবসায়িক আলাপ-আলোচনার মাধ্যমে নিজেদের সময় অতিবাহিত করেন।

গণতান্ত্রিক ও সংসদীয় জীবনে প্রভাবশালী ভূমিকা পালন করা গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান হিসেবেই বিবেচনা করা হয় এই দিওয়ানিয়াকে। যেখান থেকে আসা অনেক সিদ্ধান্ত সংসদে উঠেছে আর আইন হিসেবেও অন্তর্ভ‍ুক্ত হয়েছে।

দিওয়ানিয়ায় পারস্পরিক সম্পর্ক জোরদার, সংকট সমাধান, সমৃদ্ধি আর সম্ভ‍াবনা নিয়ে খোলাখুলি আলাপ করেন অভ্যাগতরা। অনেকটা ওপেন হাউজ ডে বা উন্মুক্ত দিবসের মতো। এ সময় কুয়েতের মান্যবর ব্যক্তিত্বদের বাসভবনের দিওয়ানিয়ার দরজা থাকে উন্মুক্ত। সমমর্যাদা বা অধস্তনরা আতিথ্য গ্রহণ করে তুলে ধরতে পারেন নিজেদের সমস্যা আর সমাধানের নানা উপায়। রাজতন্ত্রের দেশে গণতন্ত্র চর্চার এ এক বিশেষ ধরন!

দিওয়ানিয়ায় অতিথিদের আড্ডা-আলোচনা জমিয়ে রাখে গরম চা, কফি বা গাহওয়াসহ বিভিন্ন পানীয়। অনেক সময় অফিসে যাদের সাক্ষাৎ মেলে না তারাও এই দিওয়ানিয়ায় গিয়ে সরাসরি দেখা করতে পারেন কাঙ্ক্ষিত সম্মানিত ব্যক্তিত্বের সঙ্গে। এভাবেই রাজতন্ত্রের ভেতরে পাওয়া যায় ঐতিহ্যগত ভিন্ন এক গণতন্ত্রের নমুনা।

দিওয়ানিয়াকে কাজে লাগিয়ে নিজের উদ্যোগে কুয়েতের রেডিওর মাধ্যমে ইথারে বাংলা ভাষা ছড়িয়ে দেওয়ার কথাই বলছিলেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, ‘জাতীয় স্যুটিং ফেডারেশনের সভাপতি হিসেবে কুয়েতের তথ্যমন্ত্রী শেখ সালমান আল সাবাহর সঙ্গে আমার বন্ধুত্ব বেশ পুরনো। কুয়েতে রাষ্ট্রদূত হিসেবে ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর যোগ দেবার পর থেকেই আমূল পরিবর্তন আনার চেষ্টা করি দূতাবাসে। দূতাবাসের সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপনে ব্যানার, লিফলেট, পোস্টার, অভিযোগ বাক্স, হট লাইন, হেল্প ডেক্স, ওয়েবসাইট, ই-মেইল, ফেসবুক, ফ্যাক্স, ওপেন হাউজ ডে, হেলথ ক্যাম্প চালু করাসহ প্রবাসীদের কর্ম এলাকা পরিদর্শন ও প্রবাসীদের সঙ্গে জুম্মার নামাজে অংশ নিয়ে মতবিনিময় করতে থাকি।’

‘তবে মনে হতো আরও নিবিড় মাধ্যমের প্রয়োজন। যেখানে প্রবাসীদের কাছে দ্রুত দূতাবাসের কোনো তথ্য পৌঁছানো যায়। সেজন্য উত্তম মাধ্যম ছিলো রেডিও। আমি কুয়েতের মাটিতেই বাংলা রেডিও চালুর পরিকল্পনা নিলাম।’

‘মি. জাসেম নামে কুয়েতি এক বিশিষ্ট ব্যক্তির দিওয়ানিতে গিয়ে আমি প্রথম আমার পরিকল্পনার কথা বললাম। জাসেমসহ অন্য কুয়েতিরা তা সমর্থন করলেন। এবার প্রয়োজন কুয়েত সরকারের অনুমোদন। তথ্যমন্ত্রী ব্যস্ত। ২০১৪ সালের মার্চে বাংলাদেশ দিবসে একটি অভিজাত হোটেলে আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে হাজির হলেন দেশটির তথ্যমন্ত্রী শেখ সালমান আল সাবাহ।’

‘রাষ্ট্রদূত হিসেবে নয়। পুরনো বন্ধুত্বের সম্পর্ক তুলে তার কাছে রেডিওতে আমার বাংলা অনুষ্ঠানের অনুমতি চাইলাম। আর দেরি করলেন না তিনি। তাৎক্ষণিকভাবে তাতে সম্মত হলাম। যার সূচনাই হয়েছিলো কুয়েতি ঐতিহ্য দিওয়ানিয়া দিয়ে।’

‘এই দিওয়ানিয়া খুলে দিতে পারে নতুন নতুন সম্ভাবনার দুয়ার। বলতে গেলে আমি দিওয়ানিয়া পদ্ধতির ভক্ত হয়ে গেছি। দিওয়ানিয়ার দিওয়ানা!’ - সহাস্যে যোগ করেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব:) আসহাব্ উদ্দিন।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
এমজেএফ/এমজেএফ

** তপ্ত মরুতে বাংলার আর্তনাদ
** রাজনীতিতেই যত সুখ!
** কুয়েতে ‘অ, আ, ক, খ’
** ‘ডাখা মাত্রই ফাওয়া যায়’

** ‘পচা’ শব্দটাই নিষিদ্ধ যেখানে
** ভালো নেই মরু জাহাজের নাবিকরা
** গৃহশ্রমের বাজারের হর্তাকর্তা দুই মোল্লা
** মরুর বুকে ধূসর জীবন
** ত্যাগে শীর্ষে ইমেজে পেছনে
** মরেও শান্তি নেই কুয়েতে!
** কুয়েতের রক্তচোষা মানুষ
** কুয়েতে রচনার বাংলাদেশ রচনা
** গাড়ি নতুন, ফোন পুরনো!
** ‘আঁততে আর বাংলাদেশত যাইতাম মনে ন হ’
** ব্যাডা মাছ, বেডি মাছ!
** ‘ধরা পড়লে রক্ষা নেই, কুয়েত থাকার সুযোগ নেই’
** কুয়েতে একখণ্ড ‘বাংলাদেশ’ বাংলা মার্কেট
** কুয়েতের রাজধানী
** সবার উপর দেশ
** কুয়েতে সবাই এমপি!
** সেই ‘ছোট মানুষটিই’ কুয়েতের বড় ব্যবসায়ী
** কুয়েতের বাতাসে ধ্বনিত হয় বাংলা
** কুয়েতের ডাক্তার আপা
** ‘জীবন যুদ্ধ কইত্যে কইত্যে একটা জায়গায় পৌঁছাইছি’
** কুয়েতে তথ্য প্রযুক্তি খাতে সেনা পাঠাচ্ছে বাংলাদেশ
** আইনে নেই, তবুও বেআইনি চর্চা
** পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে
** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache