ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কুয়েত

কুয়েত থেকে জাহিদুর রহমান

আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ দূতাবাস (খালদিয়া) কুয়েত থেকে: আরব সাগর থেকে হিমেল বাতাসের ডানায় ভর করে উড়ে এলো শব্দ-ছন্দ। সেই শব্দ-ছন্দ ঠিকই খুঁজে নিলো তার নিজের ঠিকানা।

অন্ধকারের বাতিঘর হিসেবে যার নিশানা ছিলো লাল-সবুজের পতাকা। মানে এক টুকরো বাংলাদেশে।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ক্ষুদে শিল্পীদের ওপর ভর করে এলেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ আরও অনেক মহান ব্যক্তিত্ব। তারা কেউ এলেন পোস্টারে, কেউ বা কবিতার পংক্তিতে।

শুক্রবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় দূতাবাসে ‘বাংলাদেশ সাহিত্য অঙ্গন কুয়েতে’র উদ্যোগে বসে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আসর।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসহাব উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে শিশুরা পতাকা উড়িয়ে ছড়িয়েছে বিজয়ের মাসের গৌরব।

পরে বাংলাদেশ সাহিত্য অঙ্গন কুয়েতের ‘মরুবন্ধন’ নামের সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন করেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, যে কবিতা ভালোবাসে, সে ভালোবাসে মানুষকে, ভালোবাসে নিজের দেশকে। আমরাও সবার আগে দেশকে ভালোবাসবো। সবাই মিলে তুলে ধরবো মাতৃভূমির সত্যিকার ইমেজ। মুক্তিযুদ্ধের সময় কবিতা ও গান প্রেরণা জুগিয়েছে মুক্তিযোদ্ধাদের। তাই মহান এ বীরদের হাত দিয়েই উন্মোচন করা হলো সাহিত্য পত্রিকার মোড়ক।

কুয়েতে প্রবাসীদের অধিকাংশই জীবিকার প্রয়োজনে কথা বলেন আরবি ভাষায়। ভাষাটার এতো বেশি চর্চা হয় যে, এই আয়োজন আরবির আধিপত্যে বাংলাকে একটু স্বস্তি দেবে, বাংলানিউজকে বললেন অনুষ্ঠানের অন্যতম আয়োজক আল আমিন চৌধুরী স্বপন।

প্রবাসী রফিকুল ইসলাম ভুলু, সৈয়দ মো. মুজাহেদ, আবুল হাসেম এনাম, শেখ নিজামুর রহমান টিপু, আব্দুল হাই ভূইয়া ও আব্দুর রহিমকে নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে তিনি জানান।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখার জন্য গুণিজনদের সম্মাননা দেওয়া হয়।



বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
আরএম

** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।