ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লন্ডন

লন্ডনে প্রধান বিচারপতি

২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: বাংলাদেশের আদালত গুলোতে ২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি করা হবে। ব্রিটেনের বাংলাদেশি ব্যবসায়ীদের এমন আশ্বাস দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।



মঙ্গলবার স্থানীয় সময় রাতে পূর্ব লন্ডনের ডকল্যান্ডস্থ ক্রাউন প্লাজা হোটেলে তার সম্মানে আয়োজিত এক নৈশভোজ অনুষ্ঠানে এমনই আশ্বাস দেন তিনি।

ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ  (বিবিসিসিআই) প্রধান বিচারপতির সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সংগঠনের ডাইরেক্টর জেনারেল মহিব চৌধুরীর সভাপতিত্বে ও ফাইন্যান্স ডাইরেক্টর সাইদুর রহমান রেনুর পরিচালনায় অনুষ্ঠিত ডিনার পূর্ববর্তী আলোচনায় ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান, ব্রিটিশ কারী অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী এমবিই,  বিবিসিসিআই'র লন্ডন রিজিওন প্রেসিডেন্ট বশির আহমেদ, এনটিভি ইউরোপের সিইও সাবরিনা হোসেইন, বিবিসিসিআই'র সাবেক প্রেসিডেন্ট শাহগীর বখত ফারুক, ডাইরেক্টর হেলাল উদ্দিন খান ও শফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
 
প্রধান বিচারপতি তার বক্তৃতায় দেশের বিচার ব্যবস্থার সর্বশেষ অবস্থার বর্ণনা দিতে গিয়ে বলেন, বাংলাদেশের বিচার ব্যবস্থা এখন সম্পূর্ণ স্বাধীন।

বিচার ব্যবস্থায় কারো কোনো প্রভাব নেই মন্তব্য করে তিনি বলেন, তবে লোকবল ও অবকাঠামো সংকট রয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে তার আলাপ হয়েছে জানিয়ে প্রধান বিচারপতি এস কে সিনহা জানান, এ সংকটও থাকবেনা এমন আশ্বাস তাকে দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিচার ব্যবস্থা ডিজিটালাইজেশন হচ্ছে এমন তথ্য জানিয়ে বিচারপতি সিনহা বলেন, ১ নভেম্বর থেকে উচ্চ আদালতের সব কার্যক্রমের তথ্য অনলাইনে পাওয়া যাবে। ফলে মামলার শুনানি ও তারিখ নিয়ে আইনজীবীদের পেছনে আর ঘুরতে হবেনা বলে মন্তব্য করেন তিনি।

বিচার প্রক্রিয়ার উন্নয়নে নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরে প্রধান বিচারপতি জানান, সাধারণ মানুষের অভিযোগ গ্রহণে তিনি ইতোমধ্য একটি 'অভিযোগ বক্স' খুলেছেন। সুপ্রিমকার্ট রেজিস্ট্রার বরাবর পত্র লিখে আইনগত যেকোন বিষয়ে অভিযোগ করলে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জনগণের আস্থা আরও দৃঢ় করতে বাহিনীগুলোর প্রধানদের সঙ্গে তার কথা হয়েছে বলেও জানান প্রধান বিচারপতি।

এসময় দেশে বিনিয়োগ পরিবেশ নিয়ে কথা বলতে গিয়ে ব্রিটেন প্রবাসী ব্যবসায়ীদের দেশে বিনিয়োগ কারার আহ্বান জানান প্রধান বিচারপতি।

অনুষ্ঠানের সভাপতি বিবিসিসিআই ডাইরেক্টর জেনারেল মহিব চৌধুরী তার স্বাগত বক্তব্যে তিনি বলেন, এ বছর বিবিসিসিআই ২৩ বছর পূর্ণ করলো। এই সংগঠনটি বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে একটি সেতু বন্ধন হিসেবে কাজ করছে যা ব্রিটেন-বাংলাদেশ ব্যবসায়ীক সম্পর্ক জোরদারে ভূমিকা রাখছে।

মহিব চৌধুরী বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ ও প্রবাসীদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করার জন্য প্রধান বিচারপতির প্রতি অনুরোধ জানান।

বাংলঅদেশ সময়: ০২২৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এপি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।