ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্যচিত্র বিজয়ের মহানায়ক

601 |
আপডেট: ২০১৫-০৮-১৭ ৮:২৩:০০ এএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হয়েছে নতুন প্রামাণ্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’। সাংবাদিক সৈয়দ আনাস পাশার গবেষণা, স্ক্রিপ্ট ও সমন্বয়ে এবং লন্ডন প্রবাসী বিশিষ্ট চিত্রনির্মাতা মঈনুল হোসেন মুকুলের পরিচালনায় এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে।

লন্ডন: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হয়েছে নতুন প্রামাণ্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’।

সাংবাদিক সৈয়দ আনাস পাশার গবেষণা, স্ক্রিপ্ট ও সমন্বয়ে এবং লন্ডন প্রবাসী বিশিষ্ট চিত্রনির্মাতা মঈনুল হোসেন মুকুলের পরিচালনায় এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে।

সোমবার বিকেলে পূর্ব লন্ডনে ‘বাঙালির ঘরে ঘরে বঙ্গবন্ধু’ স্লোগান সামনে রেখে ‘জয়বাংলা’ অনলাইন টিভি নিবেদিত ‘বিজয়ের মহানায়ক’ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

আনুষ্ঠানিক প্রদর্শনীতে এসে সুধীজনরা বলেন, এই প্রামাণ্যচিত্রটিকে সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠা এক বাঙালির গল্প হিসেবেই গ্রহণ করবেন দর্শকরা।

অনুষ্ঠানে ‘প্রামাণ্যচিত্রটিতে স্মৃতিচারণকারী বঙ্গবন্ধুর সান্নিধ্যধন্য ১০ ব্যক্তিকে ‘বিজয়ের মহানায়ক’ এর একটি করে ডিভিডি কপি, ফুল ও থ্যাঙ্কস কার্ড দেওয়া হয। বাংলাদেশ হাইকমিশনের পক্ষে প্রতিনিধিত্ব করেন মিনিস্টার (প্রেস), সাংবাদিক ও শহীদ সন্তান নাদিম কাদির। সম্মাননা প্রদান, ফিল্ম প্রদর্শনী ও বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশন নিয়ে তিন পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন বঙ্গবন্ধুকে দেখেছেন, সংস্পর্শ পেয়েছেন, তাঁর নেতৃত্বে পরিচালিত আন্দোলনের অংশ ছিলেন এমন ৭ জন ব্যক্তি।

ডকুমেন্টারির পরিচালক চিত্রগ্রাহক ও ধারা বর্ণনাকারী মঈনুল হোসেন মুকুল, সমন্বয়ক সাংবাদিক সৈয়দ আনাস পাশা ও জয়বাংলা অনলাইন টিভি’র কর্ণধার প্রযোজক সালিমা শারমিন হোসেইন একে একে বঙ্গবন্ধুর সান্নিধ্যধন্য এই ৭ সৌভাগ্যবানের হাতে প্রামাণ্যচিত্রের ডিভিডি কপি, থ্যাঙ্কস কার্ড ও একটি করে ফুল তুলে দেন। এরা হলেন- মুক্তিযুদ্ধের  সংগঠক সুলতান শরীফ, আলহাজ জিল্লুর হক, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক আবু মুসা হাসান, রাজনীতিক এম এ গণি, বঙ্গবন্ধু সরকারের মন্ত্রী সোহরাব হোসেনের সন্তান বিশিষ্ট শল্য চিকিৎসক ডা. রাকিবুল আনোয়ার অরুণ, প্রবীণ সমাজকর্মী ও চিকিৎসক বঙ্গবন্ধুর স্নেহধন্য ডাক্তার হালিমা আলম ও শহীদ কর্নেল আব্দুল কাদিরের সন্তান হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির।

প্রামাণ্যচিত্রে স্মৃতিচারণকারী প্রবীণ কমিউনিটি নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক নুরুল ইসলাম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির এবং বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর পক্ষে সম্মাননা গ্রহণ করেন যথাক্রমে রাজনীতিক হরমুজ আলী, নির্মূল কমিটির কেন্দ্রীয় নেতা আনসার আহমেদ উল্লা ও গাফফার চৌধুরীর স্নেহধন্য যুবনেতা জামাল খান।

নাদিম কাদির বলেন, বঙ্গবন্ধু এমন এক ব্যক্তি, যাকে কোন প্যারামিটার দিয়ে মাপা যায় না। আমাদের ভবিষ্যত প্রজন্মের স্বার্থেই তাকে নিয়ে আমাদের কাজ করা উচিত, যা আমরা করতে পারিনি।

বাংলাদেশ হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি কবির হোসেন বলেন, ৫৩ মিনিটের এই প্রামাণ্যচিত্র বঙ্গবন্ধুর পুরো রাজনৈতিক জীবনের একটি খণ্ডচিত্র।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পরিবেশিত হয় বঙ্গবন্ধুকে নিবেদিত কয়েকটি গান। ব্রিটেনের জনপ্রিয় কন্ঠশিল্পী গৌরী চৌধুরী ও ফজলুল বারী বাবু, সৈয়দ নিশাত মনসুর এবং শিশুশিল্পী নাহিয়ান পাশা ও রাফা হক এতে অংশ নেন। তবলায় ছিলো আরেক শিশু শিল্পী সৌমেন।

এদিকে, দুই ব্রডকাষ্ট পার্টনার লন্ডন ভিত্তিক ‘বাংলা টিভি’ ও নিউইয়র্ক ভিত্তিক টিভিএন২৪ এ জাতীয় শোক দিবস ১৫ই আগষ্টেই প্রচার হয় ‘বিজয়ের মহানায়ক’। পরদিন ১৬ই আগষ্ট আবার পুন:প্রচারও করা হয় প্রামান্যচিত্রটি দুটো টেলিভিশনেই।

প্রামাণ্যচিত্রটির ক্রেডিট লাইনে সহযোগিতায় বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও প্রিয় অস্ট্রেলিয়া.কম এর নাম রয়েছে।



বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
জেডএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14