ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ফিনল্যান্ড

সাম্বা নাচে মেতেছিল ফিনল্যান্ডের হেলসিংকি

জামান সরকার, ফিনল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জুন ৭, ২০১৫
সাম্বা নাচে মেতেছিল ফিনল্যান্ডের হেলসিংকি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হেলসিংকি (ফিনল্যান্ড): ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির রাস্তায় এখন হাজারো পর্যটকের ভিড়। কারণ, শহরের প্রধান রাস্তাগুলো এখন ভেসে আছে নানা রঙ, সংগীত আর নারীদের সাম্বা নাচের তালে।


হেলসিংকিতে শনিবার (৬ জুন) ছিল বার্ষিক সাম্বা নৃত্যের আনন্দোৎসব। আর তারই রঙ ও রূপে মুগ্ধ হয়ে সেখানে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছেন মানুষ।
হেলসিংকির এ বার্ষিক আনন্দোৎসবে বিভিন্ন সাম্বা নাচের গ্রুপ এবং স্কুলের ছাত্র-ছাত্রীরা নানা সাজে বের হন রাস্তায়। গানের তালে চলতে থাকে উদ্দাম নাচ আর পানাহার। এবারও তার ব্যতিক্রম হয়নি।
সকাল থেকেই তাই শহরের রাস্তায় পড়ে যায় সাজসাজ রব। হাজার মানুষ রাস্তার দু’পাশে দাঁড়িয়ে উপভোগ করেছেন উৎসবের শোভাযাত্রা।
শোভাযাত্রার আরো আকর্ষণীয় দিকটি ছিলো রাজধানীর সবচেয়ে বড় ও শীর্ষ সাম্বা নাচের গ্রুপের পরিবেশনা। এ গ্রুপটির অংশগ্রহণকারীরা সেজে এসেছিলেন নানা রকম অদ্ভূত সাজে।
এছাড়া একটি নৌকার আকারে গাড়ি নিয়ে পথে নামা স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনাও সবাইকে প্রচুর আনন্দ দেয়। এ বছর তারা নিজেদের সাজিয়েছিলেন আফ্রিকান থিমে।
অন্যবারের মতো এবারও প্যারেডে ছিলো বিভিন্ন স্কুলের পরিবেশনা। তারা বিখ্যাত তাদের স্বতন্ত্র সবুজ আর গোলাপী রঙের সাজ-পোশাকের জন্য।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।