bangla news

নিউইয়র্ক, হার্ভার্ড ও দুবাইয়ের চিঠি

|
আপডেট: ২০১১-০৫-০৮ ৪:০৯:৪৫ এএম

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া দুবাই ও নিউইয়র্ক থেকে লেখা পাঠিয়েছেন লুৎফুর রহমান ও হাকিকুর চৌধুরী।

রবীন্দ্রনাথের ১৫০তম জন্মবার্ষিকীতে হার্ভার্ডে অনুষ্ঠান

সুহাস বড়ুয়া
অন্তর মম বিকশিত কর--এই আহ্বানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকীর স্মরণ অনুষ্ঠান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় স্কয়ারে আয়োজন করা হয়েছে।

বাঙালি জাতিকে শতবর্ষ এগিয়ে নিয়ে গেছেন রবীন্দ্রনাথ। শুধু কাব্যগাথা নয়, বাঙালি সমাজ গঠনে রবীন্দ্রনাথ হিংস্রতার বিপরীতে মানুষকে ভালবাসতে শিখিয়েছেন। কবিগুরু ছিলেন একাধারে কবি, লেখক, দার্শনিক, সঙ্গীত রচয়িতা, চিত্রকর। এখনো তার নানা পরিচয় অনুদ্ঘাটিত রয়েছে বলে রবীন্দ্র বিশেষজ্ঞদের ধারণা। অপসংস্কৃতির বিরুদ্ধে রবীন্দ্রনাথ এক শ্রেষ্ঠ উদাহরণ।

রবীন্দ্রনাথ আমাদের প্রাণের কবি, স্বাধীনতার কবি ও বিশ্ব মানবতার কবি। তার কবিতা, গান ও সাহিত্যচর্চার মাধ্যমে বাংলার মানুষ জঙ্গিবাদ, দুর্বৃত্তায়ন, সন্ত্রাসবাদ থেকে জাতিকে  মুক্তি দিতে পারে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে রোববার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় স্কয়ারে এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বস্টনের রবীন্দ্রসঙ্গীত একাডেমী ‘স্বরলিপি’ এ আয়োজন করেছে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিপুল সংখ্যাক প্রবাসী বাঙ্গালিসহ বহু রবীন্দ্রপ্রেমী আমেরিকান ও বিদেশি লোকজন এতে অংশ নেবে।

বিশেষ ঘোষণা

আগ্রহী প্রবাসী বাংলাদেশিরা বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর প্রবাসের চিঠি বিভাগে লিখতে পারবেন। আপনাদের স্বপ্ন, অনুভূতি, গল্প-কবিতা, ঘটনা, অনুষ্ঠানসহ নানা বিষয় এতে স্থানে পাবে। লেখা পাঠাবার ঠিকানা: probasherchithi@banglanews24.com অথবা ranaraihan82@gmail.com

দুবাইয়ে শাকুর মজিদের সঙ্গে বাঙালিদের সাক্ষাৎ

লুৎফুর রহমান
বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, আলোকচিত্রী ও স্থপতি শাকুর মজিদ এক সংক্ষিপ্ত সফরে দুবাই আসেন। গত ৫ মে ২০১১ তার সম্মানে এক সৌজন্য সাক্ষাৎ করে আমিরাত-বাংলা মাসিক মুকুল পত্রিকার প্রতিনিধি দল।

প্রতিনিধি দলে ছিলেন, মুকুল সম্পাদক লুৎফুর রহমান, মুকুল পরিজন কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মশকুর আহমদ, সাংগঠনিক সম্পাদক আফজাল সাদেকীন ও মুকুলের স্টাফ রিপোর্টার তুষার মুহিব।

শাকুর মজিদ আমিরাতে বাঙালিদের অবস্থান জানতে চান এবং আগামীতে বাঙালি প্রজন্মকে এগিয়ে নিতে মুকুল পরিবারের চিন্তাকে তিনি সাধুবাদ জানান। পরে মাসিক মুকুলের পক্ষ থেকে শাকুর মজিদকে নিয়ে দুবাই হেরিটেজ হাউজ, আহমদিয়া হেরিটেজ স্কুল, দুবাই হেরিটেজ ভিলেজ, বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ আল-খলিফাসহ দর্শনীয় স্থান ভ্রমণ করেন।

উল্লেখ্য, শাকুর মজিদের সফরসঙ্গী ছিলেন, স্থপতি কাজী মোহাম্মদ আরিফ, স্থপতি তরিকুল ইসলাম, এনায়েত কবীর ও সায়ীদ হাসান। তারা পোল্যান্ডসহ পৃথিবীর অন্যান্য ৪টা দেশ ভ্রমণ শেষে দুবাই আসেন এবং দুবাই থেকে ৬ মে দেশে ফেরেন।


যুক্তরাষ্ট্রে জায়ানের প্রথম জন্মবার্ষিকী

হাকিকুল চৌধুরী
গত ১ মে নিউইয়র্কের ব্রুকলিনে জাফরান পার্টি হল অ্যান্ড রেস্টুরেন্টে সাড়ম্বরে উদযাপিত হলো শেরপুরের বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও নিউইয়র্ক প্রবাসী ব্যবসায়ী এবিএম সিদ্দিকের দৌহিত্র জায়ান ওয়াসিফ হোসেইনের প্রথম জন্মবার্ষিকী।

এ উপলক্ষে মুক্তিযোদ্ধা এবিএম সিদ্দিক, তার স্ত্রী এবং জায়ানের বাবা ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারে কর্মরত বিশিষ্ট কিডনি বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ হোসেন ও তার স্ত্রী লুবনা হোসেন উৎসবের আয়োজন করেন। অনুষ্ঠানের শুরুতে কেক কাটা হয়।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন মুক্তিযোদ্ধা কমান্ডার নুর নবী, ডাঃ বাতেন, জিয়াউদ্দিন কানু, সামছুদ্দিন আজাদ, মোস্তফা কামাল, মোঃ নজরুল ইসলাম, নুরুল আমিন, আবদুল জলিল, ইসমত হক খোকন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মে ০৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-05-08 04:09:45