bangla news
১৮ ডিসেম্বর লন্ডনে

‘নোরা শরীফ মেমোরিয়াল লেকচার’

932 |
আপডেট: ২০১৪-১২-১৩ ৩:০৩:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একাত্তরে বাংলাদেশের মহান মক্তিযুদ্ধের অন্যতম বিদেশি সংগঠক ব্যারিস্টার নোরা শরিফ স্মরণে লন্ডনে শুরু হচ্ছে বার্ষিক মেমোরিয়াল লেকচার। ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এ বিদেশি মহিয়সী নারীর প্রথম মৃত্যুবার্ষিকীতেই ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্রেটেজি ফোরাম (আইসিএসএফ) এই মেমোরিয়েল লেকচার শুরু করতে যাচ্ছে, যা প্রতি বছর অনুষ্ঠিত হবে।

লন্ডন: একাত্তরে বাংলাদেশের মহান মক্তিযুদ্ধের অন্যতম বিদেশি সংগঠক ব্যারিস্টার নোরা শরিফ স্মরণে লন্ডনে শুরু হচ্ছে বার্ষিক মেমোরিয়াল লেকচার। ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এ বিদেশি মহিয়সী নারীর প্রথম মৃত্যুবার্ষিকীতেই ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্রেটেজি ফোরাম (আইসিএসএফ) এই মেমোরিয়েল লেকচার শুরু করতে যাচ্ছে, যা প্রতি বছর অনুষ্ঠিত হবে।

শুক্রবার বিকেলে পূর্ব লন্ডনে আইসিএসএফ এর পক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুশান্ত দাশ গুপ্ত ও সৈকত আচার্য সাংবাদিকদের জানান, ১৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় লন্ডনের বডেন পাওয়েল হাউসে ‘ডেমোক্রেসি থ্রো জাস্টিস: এনডিং ইনফিনিটি ইন বাংলাদেশ ফর ইন্টারন্যাশনাল ক্রাইমস’ শীর্ষক এবারের লেকচার উপস্থাপনের মাধ্যমে এ মেমোরিয়াল লেকচার শুরু করবেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী, বাংলাদেশের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মেমোরিয়েল লেকচারের উপর আলোচনায় অংশ নেবেন বর্তমান হাইকমিশনার আব্দুল হান্নান ও ব্রিটিশ পার্লামেন্টের সাবেক এমপি মাইক্যাল বার্ণস।
 
ব্যারিস্টার নোরা শরীফ ছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের একজন বিদেশি সংগঠক। জন্মসূত্রে আইরিশ নাগরিক এ মহিয়সী নারী বাঙালি নারীর চিরায়ত রূপ ধারণ করে ব্রিটেন প্রবাসী স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনের কর্মীদের জন্যে ভরসার স্থান হিসেবে আমৃত্যু ভূমিকা রেখে গেছেন।

সেই তরুণ বয়সে সহযোদ্ধা বন্ধু ব্রিটেনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান শরীফের কাছে ‘বাঙালিত্ব’ দীক্ষা নিয়ে বাঙালির সুখ-দুঃখের সহযাত্রী হিসেবে যার যাত্রা শুরু হয়েছিল, সেই যাত্রা পরিপূর্ণতা লাভ করে সুলতান শরীফের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে। মৃত্যুর মাধ্যমে বাঙালির সঙ্গে তার এই সম্পৃক্ততার সমাপ্তি ঘটে ২৯ নভেম্বর, ২০১৩ শুক্রবার লন্ডন সময় রাত ১১টায়।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্যে ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ পদকে ভূষিত ব্যারিস্টার নোরা শরীফ শুধু মুক্তিযুদ্ধই নয়, বঙ্গবন্ধুর ৬দফা আন্দোলন, ৬৯ এর গণঅভুত্থান, স্বাধীনতা পরবর্তী বিভিন্ন স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনসহ সাম্প্রতিক সময়ে দুনিয়া কাঁপানো শাহবাগ গণজাগরণ আন্দোলন পরযন্ত প্রতিটি সংগ্রামেই ছিলেন বাঙালির সহযোদ্ধা।

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2014-12-13 15:03:00