bangla news

লন্ডনে পথশিশুদের নিয়ে তথ্যচিত্র

536 |
আপডেট: ২০১৪-১১-২৯ ৬:১০:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুবিধাবঞ্চিত ও প্রান্তিক শিশুদের জীবন বদলে দেওয়ার লড়াই একটি সামাজিক যুদ্ধ। অরূপ আলোর ধারক শিশুদের পরিচয় ‘পথশিশু'। ওরা প্রান্তিক এই বাংলাদেশে। সুবিধাবঞ্চিত শিশু; অথচ ভবিষ্যৎ প্রজন্ম। দেশে এখনো প্রায় ১৬ লাখ শিশু দেশের বিভিন্ন শহর-শহরতলীর রাস্তার আনাচে-কানাচে থাকতে হয়।

লন্ডন: সুবিধাবঞ্চিত ও প্রান্তিক শিশুদের জীবন বদলে দেওয়ার লড়াই একটি সামাজিক যুদ্ধ। অরূপ আলোর ধারক শিশুদের পরিচয় ‘পথশিশু'। ওরা প্রান্তিক এই বাংলাদেশে। সুবিধাবঞ্চিত শিশু; অথচ ভবিষ্যৎ প্রজন্ম।

দেশে এখনো প্রায় ১৬ লাখ শিশু দেশের বিভিন্ন শহর-শহরতলীর রাস্তার  আনাচে-কানাচে থাকতে হয়। সাড়ে ৪ লাখ শিশু ঝুঁকিপূর্ণ  পেশায় যুক্ত। ১ কোটি শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত। শৈশব হারিয়ে যাচ্ছে বিপন্নে আর ঝুঁকিতে।

অথচ একটু সহযোগিতা পেলেই এই সব শিশুরা সমাজে অনেক ভূমিকা রাখতে পারে। এসব সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা, মূল্যবোধ ও আচরণের উন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে এদের রক্ষা করা যেতে পারে!

এ লক্ষ্যেই লন্ডনে গড়ে তোলা হয়েছে ‘পেইন্টেড চিলড্রেন ইউকে’। সম্প্রতি, লন্ডনে হাউজ অব লর্ডসে পেইন্টেড চিলড্রেন ইউকে’র উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বাংলাদেশের অধিকার বঞ্চিত শিশুদের বাস্তব অবস্থা তুলে ধরেন সংগঠনটির উদ্যোক্তা নাজিনুর রহিম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাউজ অব লর্ডসের একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিন।

একই অনুষ্ঠানে বাংলাদেশের বঞ্চিত ও অবহেলিত শিশুদের আলোকচিত্র নিয়ে প্রকাশিত একটি তথ্যচিত্রের মোড়ক উন্মোচন করেন তিনি।

ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিন বলেন, হাউজ অব লর্ডসের সদস্য হলেও বাংলাদেশের অধিকার বঞ্চিত সাধারণ মানুষের পাশে দাঁড়ানো আমার অধিকার। অন্তরের অন্তঃস্থলে দেশের মানুষের প্রতি ভালোবাসা রয়েছে।

তিনি জানান, প্রাকৃতিক দুর্যোগের সময় আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিয়ে আমাদের কাছে আসেন। তখন তাদের সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা করি। তবে তা প্রচারের বিষয় নয়।

নাড়ি এবং দেশের মানুষের প্রতি ভালোবাসার টানেই তা করা হয়ে থাকে বলে মন্তব্য করেন ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিন।

তিনি বলেন, এর কারণ একটাই। আমি বাংলায় কথা বলি। আমি বাংলাদেশি। এটা আমার অহংকার।

পেইন্টেড চিলড্রেন অধিকার বঞ্চিত শিশুদের আলোর পথে ফেরানোর যে উদ্যোগ নিয়েছে, তা খুবই প্রশংসাযোগ্য বলেও মনে করেন তিনি।

গত ১৭ নভেম্বর সংগঠনটি ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অধিকার বঞ্চিত শিশুদের নিয়ে আন্তর্জাতিক আলোকচিত্র আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2014-11-29 06:10:00