ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪
সৌদি আরবে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: বাংলাদেশের সঙ্গে মিল রেখে সৌদি আরবেও অনুষ্ঠিত হচ্ছে প্রাথমিক সমাপনী পরীক্ষা। প্রথম দিনে অনুষ্ঠিত হয়েছে ইংরেজি পরীক্ষা।



রোববার (২৩ নভেম্বর) বাংলাদেশের সময়সূচি অনুযায়ী বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত (স্থানীয় সময় সকাল ৮টা থেকে ১১টা) রিয়াদ, জেদ্দা ও আল কাছিম বুরাইদা শাখায় একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সৌদি আরব থেকে এবারের পিএসসিতে মোট ৫৩৯জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ রিয়াদ (বাংলা মাধ্যম) এর অধ্যক্ষ মো. বদরুল আলম বাংলানিউজকে বলেন, আমাদের কেন্দ্র থেকে এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ১৭২ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৫৭জন বাংলা ভার্সন ও ১৫ জন ইংলিশ ভার্সনের শিক্ষার্থী।

পরীক্ষা কমিটির প্রধান রিয়াদ দ‍ূতাবাসের কাউন্সিলর (ইকোনমিক) ডক্টর আবুল হাসান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। এছাড়াও দূতাবাসের প্রথম সচিব ( শ্রম) নুর মোহাম্মদ মাসুম পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ আল কাছিম বুরাইতে (বাংলা মাধ্যম) ২০জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে প্রথম দিন অনুপস্থিত রয়েছে একজন পরীক্ষার্থী।

বুরাইদা স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান জামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, কেন্দ্র পাওয়ার পর এবারই প্রথমবারের মতো এখানে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মোট ২০জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে বলেও জানান জামাল উদ্দিন।
এ কেন্দ্রের পরীক্ষা কমিটির প্রধান রিয়াদ বাংলাদেশ দ‍ূতাবাসের দ্বিতীয় সচিব (শ্রম) মিজানুর রহমান কেন্দ্র পরিদর্শন করেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ জেদ্দার (বাংলা মাধ্যম) অধ্যক্ষ রফিকুল ইসলাম ফারুক বাংলানিউজকে বলেন, এ বছর আমাদের কেন্দ্র থেকে মোট ৩৪৭ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ২৪৭ জন বাংলা ভার্সন এবং ১০০ জন ইংরেজি ভার্সনের শিক্ষার্থী।

তিনি আরও জানান, পরীক্ষা কমিটির চেয়ারম্যান জেদ্দা বাংলাদেশ কন্স্যুলেটের কনসাল (শিক্ষা ও শ্রম) রেজা ই রাব্বি কেন্দ্র পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।