ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া

ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে সশস্ত্র বাহিনী দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৪
ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে সশস্ত্র বাহিনী দিবস পালিত ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসিতে ৪৩তম সশস্ত্র বাহিনী দিবস পালিত হয়েছে। যথাযথ মর্যাদা, উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শুক্রবার (২১ নভেম্বর) ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসে এ দিবসটি পালন করা হয়।



দিবসটি উপলক্ষে বাংলাদেশ দূতাবাস বঙ্গবন্ধু অডিটরিয়ামে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রতিরক্ষা অ্যাটাচি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সামসুজ্জামান এওডব্লিউসি, পিএসসি, আমন্ত্রিত অতিথিদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন তার বক্তব্যে সশস্ত্র বাহিনীর সব সদস্যসহ বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনী স্বাধীন বাংলাদেশে নানা সময়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, অবকাঠামোগত উন্নয়নসহ কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্র তৈরিতে বিশেষ ভূমিকা পালন করেছে।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আরো উল্লেখ করেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যগণ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অগ্রণী ভূমিকা পালনের মাধ্যমে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বহুলাংশে উজ্জ্বল করেছে।

এ সময় প্রতিরক্ষা অ্যাটাচি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সামসুজ্জামান এওডব্লিউসি, পিএসসি সশস্ত্র বাহিনী সৃষ্টির শুরু থেকে এ পর্যন্ত এর ভূমিকা সর্ম্পকে সংক্ষিপ্ত বিবরণ দেন।  

মূল অনুষ্ঠানের পাশাপাশি জাতি গঠনে এবং বিশ্বব্যাপী জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর উজ্জ্বল ভূমিকা নিয়ে একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
 
অনুষ্ঠানে রাষ্ট্রদূত, প্রতিরক্ষা অ্যাটাচি ছাড়াও মার্কিন পররাষ্ট্র দফতর ও পেন্টাগনের উচ্চ পদস্ত কর্মকর্তা, গণমাধ্যম প্রতিনিধি, যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার, প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশ দূতাবাসের সব কর্মকর্তা/কর্মচারীসহ অন্য অতিথিরা উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে প্রায় তিন শতাধিক অতিথি অংশগ্রহণ করেন। অতিথিদের বাঙালি এতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২১ নভেম্বর বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে সেনা, নৌ ও বিমানবাহিনী যৌথভাবে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমন পরিচালনা করে। এ দিনটির স্মরণে প্রতিবছর বাংলাদেশ ‘সশস্ত্র বাহিনী দিবস’ পালিত হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad