ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

১৫ বছরের বেশি হলেই সৌদিতে অভিবাসীদের ফিঙ্গারপ্রিন্ট

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
১৫ বছরের বেশি হলেই সৌদিতে অভিবাসীদের ফিঙ্গারপ্রিন্ট

রিয়াদ: আগামী ২১ জানুয়ারির মধ্যে সৌদি আরবে বসবাসরত পনের বছরের বেশি বয়সী সকল অভিবাসী নারী-পুরুষকে ফিঙ্গারপ্রিন্ট (বায়োমেট্রিক) দেয়ার সময় বেঁধে দিয়েছে দেশটির পাসপোর্ট বিভাগ।

পাসপোর্ট বিভাগের মুখপাত্র আহমেদ আল লাহেদার বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সি-এসপিএ’ এ তথ্য জানায়।



তিনি জানান,  বহির্গমন (একেবারে দেশে ফেরা), ভিসা রিএন্ট্রি (সাময়িক ছুটি), পেশা পরিবর্তন ও পাসপোর্টে তথ্য পরিবর্তন (নকল মালুমাত) করার সময় শুরু হবে ২৩ নভেম্বর থেকে। আর এজন্য সব অভিবাসী নারীকে অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে তার তথ্য পাসপোর্ট বিভাগের কাছে নিবন্ধিত করাতে হবে।

আহমেদ আল লাহিদান বলেন, ২১ জানুয়ারি থেকে আকামা (আবাসিক অনুমোদন) নবায়নের জন্য অবশ্যই প্রয়োজন হবে ফিঙ্গারপ্রিন্ট। আর এই সময়ের মধ্যে সবাইকে ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে।

এই তারিখের পর কেউ পাসপোর্ট সংক্রান্ত কোনো পরিসেবা নিতে গেলে তার ফিঙ্গারপ্রিন্ট করানো আছে কিনা তা যাচাই-বাছাই করা হবে। যার ফিঙ্গারপ্রিন্ট নেই তিনি পাসপোর্ট বিষয়ক কোনো সেবা পাবেন না।

কোথায় কোথায় ফিঙ্গারপ্রিন্ট সুবিধা পাওয়া যাবে সে বিষয়ে পাসপোর্ট বিভাগের মুখপাত্র আহমেদ আল লাহেদার বলেন, তাদের যে কোনো শাখা অফিস থেকে ফিঙ্গারপ্রিন্ট করানো যাবে। একইভাবে সৌদি আরবে যেসব বিশেষায়িত সেন্টার আছে সেখানেও ফিঙ্গারপ্রিন্ট করানো যাবে।

বিস্তারিত জানতে পাসপোর্ট বিভাগের ওয়েবসাইট (www.gdp.gov.sa) দেখতে বলা হয়েছে।

এবার নারী-পুরুষ সবার জন্য ফিঙ্গারপ্রিন্ট বাধ্যতামূলক করা হলেও এর আগে তা বাধ্যতামূলক করা হয়েছিল শুধু পুরুষদের ক্ষেত্রে। তবে অভিবাসী নারীদের বেলায় বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়েছিল।

২০১২ সালের ৩১ মার্চ থেকে কাজের অনুমতি পেতে তা প্রয়োজনীয় একটি উপাদান হিসেবে দেখা হয়।

আহমেদ আল লাহিদান জানান, জেনারেল ডাইরেক্টরেট অব পাসপোর্ট অভিবাসী সব নারী ও পুরুষের বায়োমেট্রিক তথ্য রেকর্ড করতে চায় গুরুত্বের সঙ্গে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।