ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়া

প্রবাসী নেতাদের সঙ্গে অস্ট্রেলিয়ার লেবার নেতাদের সাক্ষাত

সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
প্রবাসী নেতাদের সঙ্গে অস্ট্রেলিয়ার লেবার নেতাদের সাক্ষাত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিডনি (অস্ট্রেলিয়া): প্রবাসী বাংলাদেশি কমিউনিটির প্রতিনিধি হিসেবে অস্ট্রেলিয়ার বঙ্গবন্ধু কাউন্সিলের নেতারা দেশটির ফেডারেল লেবার পার্টির কয়েকজন জনপ্রতিনিধির সঙ্গে সাক্ষাত করেছেন। পরে তারা ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়ান পার্লামেন্ট ভবন পরিদর্শন করেন।



গত ২৭ অক্টোবর অস্ট্রেলিয়ার ফেডারেল লেবার পার্টির আমন্ত্রণে প্রবাসী বাংলাদেশি নেতারা পার্টির নেতা বিল শর্টেনসহ কয়েকজন সিনেটর ও সংসদ সদস্যের সঙ্গে সাক্ষাত করেন।

বঙ্গবন্ধু কাউন্সিল-অস্ট্রেলিয়া এর সভাপতি শেখ শামীমুল হক প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে আরো ছিলেন- সংগঠনের সাধারণ সম্পাদক তুষার রায়, জ্যেষ্ঠ নির্বাহী সদস্য ড. আব্দুর রাজ্জাক, জনসংযোগ ও বিজনেস ডেভেলপমেন্ট সেক্রেটারি সুরজিৎ রায়।

ওইদিন সকালে বঙ্গবন্ধু কাউন্সিলের নেতাদের ফেডারেল লেবার পার্টির কয়েকজন সিনেটর ও সংসদ সদস্য পার্লামেন্ট ভবনে স্বাগত জানান। এরপর প্রবাসী নেতারা অস্ট্রেলিয়ার শ্যাডো ট্রেজারার ক্রিস বাওয়েন এমপিসহ অন্যান্য নেতাদের সঙ্গে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

দুপুরে পার্লামেন্ট ভবনের মেম্বার্স ডাইনিং লাউঞ্জে মধ্যাহ্ন ভোজে যোগ দেন বঙ্গবন্ধু কাউন্সিলের নেতারা। পরে তারা নিউ সাউথ ওয়েলস থেকে নির্বাচিত ফেডারেল পার্লামেন্টের লেবার সিনেটর স্যাম ড্যাস্টেয়ারি, পররাষ্ট্র ও অভিবাসন বিষয়ক শ্যাডো পার্লামেন্টারি সেক্রেটারি ম্যাট থিসিলওয়েট এমপি ও ফেডারেল পার্লামেন্টে বিরোধী দলীয় নেতা বিল শর্টেন এমপির সঙ্গে নিজ নিজ কার্যালয়ে সাক্ষাৎকারে মিলিত হন।

এ সময় কাউন্সিল নেতৃবৃন্দ তাদেরকে কাউন্সিলের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করেন এবং অভিবাসন-সংক্রান্ত নীতিমালাসহ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সমস্যা ও উদ্বেগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এরপর তারা পার্লামেন্টের চলতি অধিবেশনের একটি বিশেষ পর্ব প্রত্যক্ষ করেন।

সম্প্রতি অস্ট্রেলিয়া লেবার পার্টির শক্তিশালী নেতা ও সাবেক প্রধানমন্ত্রী গফ হুইটলামের মৃত্যুতে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামীমুল হক বাংলাদেশ-অস্ট্রেলিয়া সম্পর্কের ওপর আলোকপাত করে একটি তথ্যবহুল শোকবার্তা পাঠান।

সিনেটর স্যাম ড্যাস্টেয়ারি এই শোকবার্তাটি পার্লামেন্টের সিনেট অধিবেশনে পাঠ করে শোনান। সিনেটররা তাদের প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের জন্য শেখ শামীমুল হক ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটিকে বিশেষ ধন্যবাদ জানান।

ক্যানবেরা ত্যাগের আগে বিকাল পাঁচটায় বঙ্গবন্ধু কাউন্সিলের নেতারা বাংলাদেশ হাইকমিশনে সদ্যনিযুক্ত হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।